বদরুল আলম মজুমদার

  ২৩ জুলাই, ২০১৭

সংবর্ধনার আয়োজন নেতাকর্মীদের

এরশাদের হঠাৎ ভারত সফর, আজ ফিরছেন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের পাঁচ দিনের ভারত সফর শেষ হচ্ছে আজ রোববার। বিকেলে প্রতিনিধিদলের চারজন সদস্য নিয়ে দেশে ফিরছেন তিনি। এ উপলক্ষে বিমানবন্দরে প্রথমবারের মতো নেতাকর্মীদের সংবর্ধনাও নিতে যাচ্ছেন সাবেক এই সামরিক শাসক। চার দিনের ভুটান সফর শেষ করে আসার দুই দিনের মাথায়ই তিনি হঠাৎ পাঁচ দিনের জন্য ভারত সফরে যান। তার সঙ্গে রয়েছেন দলের গুরুত্বপূর্ণ তিন নেতা।

খালেদা জিয়ার লন্ডন সফর নিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনা যখন তুঙ্গে, ঠিক তখন অনেকটা গোপনেই ভারতে গেলেন জাপা চেয়ারম্যান। বিশ্লেষকরা মনে করছেন, প্রতিটি জাতীয় নির্বাচনের আগে ভারত সফর করা এরশাদের ‘রেওয়াজে’ পরিণত হয়েছে। ধারণা করা হয়, এরশাদের এমন সফর নিজের রাজনৈতিক অবস্থান গ্রহণের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই সফরের মাধ্যমে এরশাদ প্রতিবেশী দেশটির মনোভাব জেনে নেন আগেভাগেই। আর সেই মনোভাবের আলোকেই নিজের রাজনৈতিক কৌশল নির্ধারণ করেন তিনি।

গত দুটি সাধারণ নির্বাচনে এরশাদ ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধভাবে নির্বাচন করেছেন, যদিও ২০০৮ সালে অনেক নাটকীয়তার পর হঠাৎ করেই আওয়ামী লীগের মঞ্চে এসে হাজির হন তিনি। তখন দলের অধিকাংশ নেতা আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধভাবে নির্বাচনের পক্ষে ছিলেন না। এরপরও এরশাদ শেষ এক ঘণ্টায় নিজের অবস্থান পরিষ্কার করে ঘটা করে এসে ওঠেন শেখ হাসিনার সভামঞ্চে।

২০১৪ সালের ৫ জানুয়ারি বর্তমান সরকারের সঙ্গে নির্বাচনে অংশ নিয়ে একাধারে সরকারে এবং বিরোধী দলে অবস্থান নিয়ে দ্বিমুখী ধারা সৃষ্টি করেন এরশাদ। এতে দলের মন্ত্রী-এমপিরা সরকারের চরম সমর্থকে পরিণত হলেও সরকারে থাকার ব্যাপারে দলের আরেকটি অংশ শুরু থেকেই সোচ্চার। একাদশ জাতীয় নির্বাচন ঘনিয়ে আসায় এবারো নড়েচড়ে বসেছেন এরশাদ। একাই নির্বাচন করবেন বলে প্রচার চালালেও সরকারি দলের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে চলছে দরকষাকষি। অন্যদিকে, খালেদা জিয়ার লন্ডন সফর ঘিরে নিজের অবস্থান নিয়ে আবারো টেনশনে পড়েছেন এরশাদ। কারণ, পরবর্তী নির্বাচনে ক্ষমতার সঙ্গে থাকতে না পারলে নিজের এবং দলের বিপর্যয় অনিবার্য। তাই যেকোনো জোট করার আগে আবারো ভাবতে চায় জাপা। জাপার একাধিক সূত্রে এমন তথ্য পাওয়া গেছে।

দিল্লি থেকে কী বার্তা নিয়ে দেশে ফিরবেন এরশাদ, এ ব্যাপারে রাজনৈতিক অঙ্গনে কৌতূহল বাড়ছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং বিরোধী বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দল এরশাদের এই সফরের দিকে দৃষ্টি রাখছে। সফরকালে ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সিনিয়র নেতা এবং সরকারের দুইজন সিনিয়র মন্ত্রীর সঙ্গে দেখার করার কথা এরশাদের। সূত্র জানায়, গতকাল এবং পরশু বিজেপির কয়েকজন শীর্ষ নেতার সঙ্গে বৈঠক করেছেন তিনি।

এদিকে দলের নেতারা বলছেন, ভবিষ্যতে ক্ষমতায় আসতে হলে প্রতিবেশী দেশ ভারত সরকারের সুনজর লাগবে। সেই কারণে ভারত সরকারের আমন্ত্রণে দিল্লি সফরে রয়েছেন এরশাদ। তার সফরসঙ্গী হিসেবে রয়েছেন পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায় এবং মেজর (অব.) খালেদ আখতার।

এ সম্পর্কে জানতে চাওয়া হলে দলের প্রেসিডিয়াম সদস্য ও ঢাকা মহানগর (দক্ষিণ) সভাপতি সৈয়দ আবু হোসেন বাবলা বলেন, ‘কেউ প্রকাশ্যে স্বীকার করুক আর না-ই করুক, দেশে জাতীয় নির্বাচন এলে বিভিন্ন বন্ধুপ্রতিম রাষ্ট্র আমাদের নানাভাবে সাহায্য-সহযোগিতা করে। বিশেষ করে প্রতিবেশী রাষ্ট্র হিসেবে ভারতের একটি ভূমিকা আমাদের নির্বাচনে থাকে বলে দেশের সাধারণ মানুষের বিশ্বাস। তাই আমাদের দেশের কোনো শীর্ষ রাজনৈতিক নেতা ভারত সফরে গেলে বিষয়টিকে আমরা অন্যভাবে দেখি। হঠাৎ করে আমাদের নেতা পাঁচ দিনের জন্য দিল্লি সফরে রয়েছেন। আমরা সফরটাকে আগামী জাতীয় নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করি। তাছাড়া আমি যতটুকু জানি, ভারত সরকারের আমন্ত্রণেই এরশাদ দিল্লি সফরে গেছেন।’

আজ বিকেলে দিল্লি থেকে ঢাকায় ফিরবেন এরশাদ। এ উপলক্ষে তাকে ব্যাপক গণসংবর্ধনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় পার্টি। গত বৃহস্পতিবার দলের দফতর সম্পাদক সুলতান মাহমুদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভারত সফর থেকে ফেরার পথে বিমানবন্দরে সংবর্ধনায় অংশ নিতে দলের প্রেসিডিয়াম সদস্য, এমপি এবং কেন্দ্রীয়, অঙ্গ ও সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতাদের হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যথাসময়ে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ।

পিডিএসও/হেলাল​

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হুসেইন মুহম্মদ এরশাদ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist