নিজস্ব প্রতিবেদক

  ২২ জুলাই, ২০১৭

শাহবাগে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ

অজ্ঞাত ১২০০ জনের নামে হত্যাচেষ্টা মামলা

পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে রাজধানীর শাহবাগে পুলিশের সঙ্গে ঢাকার সাতটি কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় অজ্ঞাতনামা ১২০০ জনকে আসামি করে মামলা করেছে পুলিশ। শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) মাজহারুল ইসলাম গত বৃহস্পতিবার রাতে মামলাটি দায়ের করেছেন বলে ওসি আবুল হাসান জানিয়েছেন। পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদারও মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

ওসি আবুল হাসান সাংবাদিকদের বলেন, ‘মামলার আসামিদের বিরুদ্ধে পুলিশের কাজে বাধাদান এবং হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে।’ তবে গত বৃহস্পতিবার ঘটনাস্থল থেকে আটক ১৩ শিক্ষার্থীকে কলেজ কর্তৃপক্ষের জিম্মায় ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

গত ফেব্রুয়ারি মাসে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া ঢাকার সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীরা পরীক্ষার তারিখ ঘোষণাসহ ৭ দফা দাবিতে গত বৃহস্পতিবার সকাল ১০টার দিকে রাজধানীর শাহবাগে জড়ো হয়ে বিক্ষোভ করে। ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল ইসলাম কলেজ, শহীদ সোহ্রাওয়ার্দী কলেজ এবং মিরপুর বাংলা কলেজের শিক্ষার্থীরা ওই বিক্ষোভে অংশ নেন।

তাদের অবস্থানের কারণে গুরুত্বপূর্ণ ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেলে পুলিশ বাধা দেয়। এক পর্যায়ে শুরু হয় সংঘর্ষ। পরে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে এবং লাঠিপেটা করে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। ঘটনাস্থল থেকে ১৩ জনকে আটক করা হয়। সংঘর্ষের সময় সিদ্দিকুর রহমান নামে সরকারি তিতুমীর কলেজের একজন শিক্ষার্থী চোখে গুরুতর আঘাত পান। পরে তাকে জাতীয় চক্ষু হাসপাতালে ভর্তি করা হয়।

তবে ওসির দাবি, শিক্ষার্থীরা পুলিশের দিকে ফুলের টব ছুড়ে মারার সময় সিদ্দিক চোখে আঘাত পান। তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ৪৮ ঘণ্টা পর তার চোখের প্রকৃত অবস্থা বোঝা জানা যাবে বলে জানা গেছে।

এদিকে, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত বৃহস্পতিবারই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি সরকারি কলেজের বিভিন্ন বর্ষের পরীক্ষার তারিখ চূড়ান্ত করে নোটিশ দেওয়া হয়। মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা আগামী ১০ সেপ্টেম্বর, অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা ১৬ অক্টোবর এবং ডিগ্রি প্রথম ও তৃতীয় বর্ষের পরীক্ষা আগামী ৪ নভেম্বর শুরু হবে।

এছাড়া ডিগ্রি প্রথম বর্ষ এবং মাস্টার্স প্রথম ও শেষ পর্বের প্রাইভেট (রেজি.) পরীক্ষা ২৫ জুলাই থেকে ২৯ আগস্টের মধ্যে নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে কর্তৃপক্ষ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist