ট্যাংকার-কার্গো সংঘর্ষে কীর্তনখোলায় ছড়াল তেল

প্রকাশ : ১৫ জুলাই ২০১৭, ০০:০০

বরিশাল প্রতিনিধি

বরিশালের কীর্তনখোলা নদীতে জ্বালানি তেল বোঝাই ট্যাংকারের সঙ্গে ফ্লাইঅ্যাশবাহী একটি কার্গো জাহাজের সংঘর্ষ হয়েছে। গতকাল শুক্রবার কীর্তনখোলা নদীর চরকাউয়া এলাকায় এ দুর্ঘটনায় নৌযান দুটি ক্ষতিগ্রস্ত হলেও হতাহতের খবর পাওয়া যায়নি। এদিকে, নৌকা নিয়ে স্থানীয় লোকজন নদীতে ছড়িয়ে পড়া তেল সংগ্রহ করছে।

বিআইডব্লিউটির উদ্ধারকারী জাহাজ নির্ভীক এর কমান্ডার রফিকুল ইসলাম জানান, সাড়ে নয় লাখ লিটার ডিজেল ও তিন লাখ লিটার পেট্রোল নিয়ে এমটি ফজর নামের ট্যাংকারটি চট্টগ্রাম থেকে বরিশালের যমুনা তেল ডিপোতে আসে। একই সময় মংলা থেকে ঢাকাগামী ফ্লাইঅ্যাশবাহী এমভি মা-বাবার দোয়া-২ নামের কার্গোটি বরিশাল পার হচ্ছিল। এ সময় নিয়ন্ত্রণ হারিয়ে দুই নৌযানের মধ্যে সংঘর্ষ হয়। এতে দুই নৌযানের-ই কিছু অংশ দুমড়ে মুচড়ে যায় বলে জানান তিনি।

দুর্ঘটনার কারণে ট্যাংকার থেকে বেশ কিছু পরিমাণ ডিজেল নদীতে পড়লেও তার পরিমাণ তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি বিআইডব্লিউটিএ।

স্থানীয় সূত্রে জানা যায়, সকালে চরকাউয়া পয়েন্টে তেলবাহী জাহাজ এমটি ফজলের সঙ্গে মালবাহী কার্গো এমভি মায়ের দোয়া-২-এর মুখোমুখি সংঘর্ষ হয়। এতে তেলবাহী জাহাজটির সম্মুখভাগ বেশ ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতিগ্রস্ত ওই অংশ দিয়ে তেল বের হয়ে তা নদীতে ছড়িয়ে পড়ে।

জাহাজ এমটি ফজলের প্রকৌশলী শহিদুল ইসলাম জানান, জাহাজটিতে সাড়ে নয় লাখ লিটার ডিজেল ও তিন লাখ লিটার পেট্রল ছিল। সংঘর্ষে জাহাজের সম্মুখভাগ ক্ষতিগ্রস্ত হয়ে প্রায় এক লাখ লিটার তেল নদীতে পড়েছে। ক্ষতিগ্রস্ত লুপ থেকে তেল অন্য লুপে স্থানান্তর করা হয়েছে।

"