‘প্রশ্ন ফাঁসে জড়িত শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা শিগগিরই’

প্রকাশ : ১৪ জুলাই ২০১৭, ০০:০০

সংসদ প্রতিবেদক

শিক্ষক নামধারী যারা শিক্ষকদের মান-মর্যাদা নষ্ট করছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইন করা হচ্ছে বলে হুশিয়ার করে দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, অনেকে টাকা নিয়ে পরীক্ষার হলে প্রশ্নের উত্তর বলে দিচ্ছেন এসব শিক্ষক নামধারীরা। এরা আমাদের সম্মানিত শিক্ষকদের মান-মর্যাদা নষ্ট করছেন। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তরপর্বে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ কথা বলেন। আওয়ামী লীগের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম ফজিলাতুন নেসা বাপ্পির সম্পূরক প্রশ্নের জবাবে ক্ষুব্ধ শিক্ষামন্ত্রী আরো বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সামনে এখন এটিই বড় চ্যালেঞ্জ। এসব নামধারী শিক্ষকদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে পারছি না আইন না থাকার কারণে। আশা করি আগামী অধিবেশনেই আইনটি পাস হবে।

এমপিওভুক্তি নিয়ে নীতিমালা হচ্ছে : এমপিওভুক্তির ব্যাপারে যুক্তিসংগত একটি ব্যবস্থা বা নীতিমালা প্রণয়নের জন্য একটি উচ্চপর্যায়ের কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। অর্থ বিভাগ কর্তৃক কমিটি গঠনসংক্রান্ত পরিপত্র জারির অপেক্ষায় রয়েছে। কমিটির পক্ষ থেকে রিপোর্ট প্রাপ্তির পর পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে। উপযুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে অর্থমন্ত্রী প্রয়োজনীয় অর্থ দেবেন বলে আমরা আশাবাদী। তিনি বলেন, এমপিও নীতিমালার জনবল কাঠামোতে অতিরিক্ত জনবল অন্তর্ভুক্ত করায় এ বিষয়ে অর্থ বিভাগের অনুমোদন গ্রহণের প্রয়োজন রয়েছে।

ভেজাল জ্বালানি বিক্রি : দুই শতাধিক এজেন্টের লাইসেন্স বাতিল হচ্ছে

ভেজাল জ্বালানি বিক্রির দায়ে ১৫৫টি প্যাকড পয়েন্ট ও ২০৫টি এজেন্টের লাইসেন্স বাতিলের প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। জাতীয় সংসদে প্রশ্নোত্তরপর্বে তিনি এ তথ্য জানান।

সরকারি দলের সদস্য বেগম ফজিলাতুন নেসা বাপ্পির এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আরো বলেন, বেসরকারি রিফাইনারিসমূহের অপরিশোধিত কনডেনসেট বা নিম্নমানের পণ্য খোলাবাজারে পাওয়ার ফলে দেশে ভেজাল জ্বালানি বিক্রির প্রবণতা তৈরি হয়। বিপিসির অনুসন্ধানে বিষয়টি দৃশ্যমান হলে ভেজাল জ্বালানি তেলের বিক্রয় বন্ধ ও মান নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়। তিনটি ফিলিং স্টেশনের লাইসেন্স স্থায়ীভাবে বাতিল করা হয়। ১২টি ফিলিং স্টেশনের বিক্রয় কার্যক্রম সাময়িকভাবে স্থগিত রাখা হয়। ৩৫৮টি প্যাকড পয়েন্ট ডিলার ও ২২৪টি এজেন্টের লাইসেন্স বাতিল করা হয়।

সরকারি দলের সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বলেন, দুর্ঘটনার ঝুঁকি থাকায় বৈদ্যুতিক খুঁটিতে স্থাপিত সকল প্রকার তার ও নেটওয়ার্ক কানেকটিভিটি বন্ধে সরকার কার্যক্রম গ্রহণ করেছে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকনির্দেশনায় বিদ্যুৎ বিভাগ বৈদ্যুতিক খুঁটিতে স্থাপিত সকল প্রকার তার ও নেটওয়ার্ক অপসারণের পদক্ষেপ গ্রহণ করেছে।

মামলা করে ২৭৮টি পরিত্যক্ত বাড়ি বেদখল করা হয়েছে। বর্তমানে ২৭৮টি পরিত্যক্ত বাড়ি বেদখলে রয়েছে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। তিনি আরো জানান, দখলকারীরা বিভিন্ন আদালতে মামলা করে অবৈধভাবে দখলে রেখেছেন। জাতীয় সংসদে প্রশ্নোত্তরপর্বে তিনি এ তথ্য জানান।

সরকারদলীয় সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী আরো জানান, সরকারি আবাসন পরিদফতর ও পরিত্যক্ত সম্পত্তি ব্যবস্থাপনা বোর্ডের অধীনে মোট ২৭৮টি বাড়ি বেদখলে রয়েছে। এর মধ্যে সরকারি পরিদফতরের নিয়ন্ত্রণাধীন ঢাকা ও চট্টগ্রামে ১২৪টি পরিত্যক্ত বাড়ি এবং পরিত্যক্ত সম্পত্তি ব্যবস্থাপনা বোর্ড, ঢাকা ও চট্টগ্রাম কার্যালয়ের আওতায় ১৫৪টি বাড়ি বেদখল রয়েছে। আদালতের নিষেধাজ্ঞা থাকায় উচ্ছেদ কার্যক্রম সম্পন্ন করা সম্ভব হয়নি।

তিনি জানান, রাজউক কর্তৃক প্রণীত ডিটেইল্ড এরিয়া প্ল্যান (২০১২-২০১৫) ঢাকা শহরে যত্রতত্র বসতি স্থাপন ও অন্যান্য অকৃষি ব্যবহারের মাধ্যমে কৃষিজমি দখলরোধে নির্দেশনা প্রদান করা আছে। কৃষিজমি রক্ষায় উক্ত মহাপরিকল্পনায় রাজউক আওতাধীন এলাকায় বিদ্যমান কৃষিজমিসমূহ শনাক্ত করা হয়েছে এবং ওই সব জমিতে কৃষিবিষয়ক কর্মকান্ড ব্যতিরেকে অন্যান্য ভূমি ব্যবহার অনুমোদনযোগ্য নয় মর্মে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া ঢাকা মহানগরীর কৃষিজমিসহ জলাশয়-জলাভূমি রক্ষায় ইতোমধ্যে সরকার একটি সমন্বিত উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

ভারতীয় দর্শকদের বাংলাদেশি টিভি চ্যানেলের প্রতি আগ্রহ বাড়ছে

ভারতীয় দর্শকদের বাংলাদেশের টিভি চ্যানেলের বিষয়ে যথেষ্ট আগ্রহ রয়েছে। তবে ডাউনলিংক ফি বেশি হওয়ায় ভারতীয় কেব্ল অপারেটররা এ বিষয়ে আগ্রহী হচ্ছে না। বিষয়টি ভারতীয় সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে উত্থাপন করা হয়েছে। এ ছাড়া সার্কভুক্ত দেশগুলোর টিভি চ্যানেলগুলো যাতে সহজে ভারতে সম্প্রচার করা যায় সে লক্ষ্যে বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সার্ক ফোরামে উত্থাপনের উদ্যোগ অব্যাহত রয়েছে। জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তরপর্বে এসব তথ্য জানান তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

সরকারি দলের সদস্য সুবিদ আলী ভূঁইয়ার এক লিখিত প্রশ্নের জবাবে তিনি আরো জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকালে দূরদর্শনের একটি চ্যানেলে ডিটিএইচ প্রযুক্তির মাধ্যমে বিটিভির অনুষ্ঠান প্রচারের বিষয়ে তার সম্মতি পাওয়া গেছে। সে অনুযায়ী দূরদর্শন ও বিটিভির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রক্রিয়া চলমান রয়েছে।

হাসানুল হক ইনু জানান, হংকংভিত্তিক এএসআইএ স্যাট-৭ স্যাটেলাইটের মাধ্যমে বিশ্বের ৪৯টি দেশে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড ও সংসদ বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান সম্প্রচারিত হচ্ছে। দেশগুলোর মধ্যে ভারত, চীন, ভুটান, নেপাল, মিয়ানমার, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ব্রুনাই, শ্রীলঙ্কা, পাকিস্তান, বাহরাইন, সৌদি আরব, ইরাক, ইরান, কুয়েত, কাতার, ইয়ামেন, ওমান, লেবানন, জর্ডান, ইসরায়েল, ইন্দোনেশিয়া, মঙ্গোলিয়া, দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, পূর্বতিমুর, জাপান, রাশিয়া, অস্ট্রেলিয়া, সাইপ্রাস, আরমেনিয়া, গ্রিস, কাজাকিস্তান, উজবেকিস্তান, তাজাকিস্তান, আফগানিস্তান, কম্বোডিয়া, ভিয়েতনাম, ফিলিপাইন, তুরস্ক, আজারবাইজান, কিরগিজস্তান, জর্জিয়া, লাওস, সিরিয়া, তাইওয়ান, তুর্কিমেনিস্তান ও সংযুক্ত আরব আমিরাত।

"