কাতার আমিরের ক্ষমা পেলেন ২৪ বাংলাদেশি

প্রকাশ | ১৮ জুন ২০১৭, ০০:০০


Notice: Undefined offset: 1 in /home/protidinersangba/public_html/templates/web-v1/print_page/content.php on line 45
কূটনেতিক প্রতিবেদক

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির ক্ষমা পেয়েছেন দেশটির কারাগারে থাকা ২৪ প্রবাসী বাংলাদেশি। পবিত্র মাহে রমজান উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বেশ দেশি-বিদেশি সাজাপ্রাপ্ত কারাবন্দিকে ক্ষমা করেছেন তিনি। এর অংশ হিসেবেই মুক্তি পাচ্ছেন এসব প্রবাসী। কাতারে বাংলাদেশ দূতাবাস এ তথ্য নিশ্চিত করেছে।

কাতারে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা যায়, মুক্তিপ্রাপ্তদের দ্রুততম সময়ের মধ্যে প্রয়োজনীয় আইনি প্রক্রিয়া শেষ করে দেশে পাঠানোর ব্যবস্থা করা হবে। কারা সূত্রে জানা গেছে, ক্ষমাপ্রাপ্ত বন্দিদের মধ্যে ১০ জন মাদক সেবন, পরিবহন ও বিভিন্ন অপরাধে গ্রেফতার হয়ে বিভিন্ন মেয়াদে সাজা ভোগ করছিলেন। এ ছাড়া চুরি, দুর্নীতি, প্রতারণা ও

কাগজপত্র জাল এবং চেক জালিয়াতি সম্পর্কিত অপরাধে সাজাপ্রাপ্ত ছিলেন আরো ১০ জন। অবৈধ যৌন সম্পর্কের অভিযোগে আটক ছিলেন দুজন নারী। কাতারে বৈধ কাগজপত্র ছাড়া বসবাসের অপরাধে একজন এবং ব্যভিচারের অপরাধে আরো এক বাংলাদেশি সাজা ভোগ করে আসছিলেন। কাতারের বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলর ড. সিরাজুল ইসলাম জানান, কাতারে বর্তমানে প্রায় চার লাখ বাংলাদেশি কর্মী বাস করছেন। প্রতি বছর কাতারের আমির বিভিন্ন দেশের সাজাপ্রাপ্ত আসামিদের ক্ষমা করে থাকেন। এ বছরও সেই ধারাবাহিকতায় ২৪ বাংলাদেশি আসামি ক্ষমার তালিকাভুক্ত হয়েছেন।

"