ট্রাম্পসহ ১০ বিশ্ব নেতা ‘শরণার্থী’!

প্রকাশ : ১৫ জুন ২০১৭, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ আরো ১০ বিশ্ব নেতাকে ভিন্ন রূপে চিত্রিত করেছেন একজন সিরীয় নাগরিক। দুবাইয়ে প্রদর্শনীর জন্য রাখা এই ছবিগুলোতে বিশ্বের ক্ষমতাধর ও গুরুত্বপূর্ণ রাষ্ট্রনায়কদের প্রত্যেককে একেকজন ‘শরণার্থী’ হিসেবে ফুটিয়ে তোলা হয়েছে। বেলজিয়ামে শরণার্থী অবস্থাতে থাকা শিল্পী আবদাল্লা আল ওমারি এই ছবিগুলো আঁকেন। তিনি বলেন, বিচ্ছিন্নতা নিয়ে তার নিজের অভিজ্ঞতা তাকে ‘দ্য ভালনারেব্লিটি সিরিজ’ তৈরি করতে উৎসাহিত করেছে। সিএনএন গতকাল বুধবার এ খবর জানায়।

শরণার্থী এই শিল্পী বলেন, ‘শরণার্থী হিসাবে নিজেকে আবিষ্কার করা মানে হচ্ছে নিজের শরীরের একটি নতুন ক্ষত যা সামলাতে আপনি অসহায় এবং এই ক্ষত আপনার জীবনের শেষ দিন পর্যন্ত থাকবে, তাই ভালো হয় আপনি এর সঙ্গেই টিকে থাকার লড়াই করুন।’ ট্রাম্পকে নিয়ে করা পেইন্টিং-এ দেখা যায়, ট্রাম্প একটি ছোট বাচ্চাকে কোলে নিয়ে দাঁড়িয়ে আছেন; পিঠে ঝুলছে প্রয়োজনীয় জিনিসপত্র আর ঘাড়ে বাঁধা রয়েছে ঘুমানোর জন্য ছোট একটি কার্পেট। সর্বশেষ, বিধ্বস্ত ও সর্বস্ব হারানো চেহারায় ট্রাম্প তার ডান হাতে আকড়ে রেখেছেন বিচ্ছিন্ন হওয়া পরিবারের সদস্যদের একটি ছবি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ছবিও আঁকা হয়েছে, যেগুলো গ্যালারিতে প্রদর্শিত হচ্ছে। পুতিনকে দেখানো হয়েছে একজন ঘরহীন মানুষ হিসেবে আর বাশার আল-আসাদ কোমর পানিতে মাথায় একটি কাগজের নৌকা নিয়ে দাঁড়িয়ে আছেন।

অন্য আরেকটি ছবিতে তিনি এঁকেছেন একটি দীর্ঘ মানুষের সারি যেখানে, খাবারে জন্য লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যাবে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে। ছবির ব্যাপারে ৯০ শতাংশই ইতিবাচক মন্তব্য আসলেও কেউ কেউ এর সমালোচনাও করেছেন।

"