খালাস চেয়ে মোসলেমের আপিল

প্রকাশ : ১৯ মে ২০১৭, ০০:০০

আদালত প্রতিবেদক

যুদ্ধাপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ফাঁসির দন্ডপ্রাপ্ত কিশোরগঞ্জের মোসলেম প্রধান খালাস চেয়ে আপিল করেছেন। গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় নথিপত্রসহ আবেদন জমা দেন তার আইনজীবীরা। আইনজীবী আবদুুস সাত্তার পালোয়ান বলেন, ৮০ পৃষ্ঠার মূল আপিলের সঙ্গে সাড়ে ১২শ পৃষ্ঠার নথিপত্র দাখিল করা হয়েছে। একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধে দোষী সাব্যস্ত করে ১৯ এপ্রিল কিশোরগঞ্জের সৈয়দ মো. হুসাইন ও মোহাম্মদ মোসলেম প্রধানের বিরুদ্ধে ফাঁসির আদেশ দেন বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

মোসলেম কারাগারে থাকলেও সৈয়দ হুসাইন পলাতক। ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা ২০১৪ সালের ১৩ নভেম্বর থেকে এই দুই আসামির বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্ত শুরু করে। ২০১৫ সালের সেপ্টেম্বর তদন্ত শেষ হওয়ার পর মোট ৬২ জনকে হত্যা, অপহরণ লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনায় সৈয়দ মো. হুসাইন ও মোসলেম প্রধানের বিরুদ্ধে যুদ্ধাপরাধের ছয়টি অভিযোগ আনা হয়।

২০১৬ সালের ৯ মে অভিযোগ গঠনের মধ্য দিয়ে তাদের বিরুদ্ধে বিচার শুরু হয়। এক বছরের কম সময়ের মধ্যেই এই বিচার শেষে মামলাটির রায় দেন আদালত।

"