রাবি প্রতিনিধি

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৭

‘জোহা দিবস’ ঘোষণার দাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) গতকাল শনিবার অধ্যাপক ড. শামসুজ্জোহা দিবস পালিত হয়েছে। সে অনুষ্ঠানে ১৮ ফেব্রুয়ারিকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে ঘোষণার দাবি করা হয়েছে। এ দিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনে কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় দিনব্যাপী কর্মসূচি। পরে ৭টায় ড. জোহার সমাধি ও স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করে প্রশাসনের ঊর্ধ্বতন কর্তাকর্তারা। এরপর সকাল ১০টায় সিনেট ভবনে রসায়ন বিভাগের আয়োজনে জোহা স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হয়।

স্মারক বক্তৃতায় রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক নজরুল ইসলামের সভাপতিত্বে স্মারক বক্তা ছিলেন অর্থনীতিবিদ অধ্যাপক সনৎকুমার সাহা ও পৃষ্ঠপোষক ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন। এ ছাড়া বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ।

বক্তৃতাকালে অধ্যাপক সনৎকুমার সাহা বলেন, ‘তৎকালীর স্বৈরশাসকের গুলিতে ড. জোহা নিহত হওয়ায় গোটা বিশ্বে যে প্রতিক্রিয়া দেখা যায়, তা প্রমাণ করে ড. জোহা জীবন বৃথা যায়নি। ড. জোহা হত্যার পর এ বিশ্ববিদ্যালয়ের আরো চারজন শিক্ষক খুন হয়েছেন। এই হত্যাকা-গুলোর মধ্যে একটা যোগ আছে। জোহাকে হত্যা করেছিল গণবিরোধী পাকিস্তানি রাষ্ট্রশক্তি। সেই গণবিরোধী শাসকচক্রের অনুসারী একটু অন্য লেবাসের প্রতিক্রিয়াশীল চেলারাই স্বাধীন দেশে এই চার শিক্ষককে হত্যা করেছে।

তিনি আরো বলেন, ‘উচ্চশিক্ষিতের কাজের ক্ষেত্র প্রসারিত না হলে অধিক শিক্ষিতের বেকার হয়ে পড়ে থাকার আশঙ্কা থাকে। উপযুক্ত সক্ষম মানব-সম্পদ তৈরি না হলে কাজের ক্ষেত্রও আশানুরূপ বাড়ে না। এই স্ববিরোধের দুই প্রান্তকে মাথায় রেখে আমাদের বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার ব্যবস্থাপত্র নিয়ে ভাবতে হয়।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ড. জোহা তার জীবন উৎসর্গের মাধ্যমে শিক্ষক ও ছাত্রের মধ্যে একটি ঐক্যের বন্ধন রচনা করে গেছেন। তবে দুঃখ করে বলতে হয়, আমাদের বিশ্ববিদ্যালয়ের বাইরে আর কোথাও তাকে স্মরণ করা হয় না। তিনি যে শুধু এই বিশ্ববিদ্যালয়ের জন্য লড়েছেন তা নয়, তার এই ত্যাগের দৃষ্টান্ত সারা বাংলাদেশের মানুষের জন্য। তিনি ১৮ ফেব্রুয়ারিকে রাষ্ট্রীয়ভাবে শিক্ষক দিবস ঘোষণার দাবি জানান।

এ ছাড়া দিবসটি উপলক্ষে শহীদ শামসুজ্জোহা হলে আলোচনা সভা ও সন্ধ্যায় প্রদীপ প্রজ্বালন করা হয়। এদিন রাবি শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত রাখা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist