নিজস্ব প্রতিবেদক

  ২০ জানুয়ারি, ২০১৭

২০২০ সালের মধ্যে ৫ লাখ চাকরি

সরকার ২০২০ সালের মধ্যে ৫ লাখ লোককে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দিয়ে চাকরি দেওয়ার উদ্যোগ নিয়েছে। যার মধ্যে থাকবে ৩০ শতাংশ নারী। গতকাল বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে অর্থ মন্ত্রণালয় পরিচালিত স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রম (সেইপ) আয়োজিত এক কর্মশালায় এ তথ্য জানানো হয়।

সেইপের নির্বাহী প্রকল্প পরিচালক আব্দুল রউফ তালুকদার কর্মশালায় সভাপতিত্ব করেন। এত্রে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব এবং সেইপ’র জাতীয় প্রকল্প পরিচালক জালাল আহমেদ, যুগ্ম-সচিব সত্যজিৎ কর্মকার, অধ্যাপক ড. আহমদুল্যাহ মিয়া, ড. অলিউর রহমান প্রমুখ।

জালাল আহমেদ বলেন, সেইপ ৩৪টি সরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠান, ১১টি শিল্প সংগঠন, পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন এবং বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগের মাধ্যমে প্রশিক্ষণ দেয়। এরইমধ্যে ৭০ হাজার পুরুষ এবং ৩০ হাজার নারীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাদের মধ্যে অধিকাংশই চাকরি করছেন, যাদের প্রায় সবারই বেতন মাসে ৭ হাজারের বেশি।

আব্দুল রউফ জানান, সেইপ ৯টি খাতে প্রশিক্ষণ দিচ্ছে। এ খাতগুলো হলো- তৈরি পোশাকশিল্প ও টেক্সটাইল, নির্মাণ শিল্প, তথ্য ও যোগাযো প্রযুক্তি, লাইট ইঞ্জিনিয়ারিং, চামড়া ও পাদুকা শিল্প, এগ্রো শিল্প, পর্যটন শিল্প এবং নার্সিং অ্যান্ড হেলথ টেকনোলজি। প্রশিক্ষণ কর্মসূচিতে নারী ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist