নিজস্ব প্রতিবেদক

  ০৮ আগস্ট, ২০২০

সরকারবিরোধী গুজবে কোনো লাভ হবে না : কাদের

একটি অশুভ চক্র নানা ইস্যুতে গুজব রটনা এবং অপপ্রচারে লিপ্ত বলে দাবি করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের। নানা ঘটনাকে ইস্যু করে এই চক্র সরকার উৎখাতের দিবাস্বপ্ন দেখছে মন্তব্য করে কাদের বলেন, ‘শেখ হাসিনা সরকারের শিকড় এদেশের মাটির অনেক গভীরে। গুজব রটিয়ে, অপপ্রচার চালিয়ে কোনো লাভ হবে না।’

গতকাল শুক্রবার সড়ক ও জনপথ অধিদফতরের খুলনা জোনের সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এসব কথা বলেন সড়ক পরিবহনমন্ত্রী। তিনি অধিদফতরের বিভিন্ন জোনের সঙ্গে ধারাবাহিক ভিডিও কনফারেন্সের অংশ হিসেবে সংসদ ভবনের সরকারি বাসভবন থেকে খুলনার সঙ্গে যুক্ত হন।

কক্সবাজারে অবসরপ্রাপ্ত মেজর সিনহা রাশেদ খানের মৃত্যুর ঘটনার প্রসঙ্গ টেনে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, সাবেক সেনাসদস্য মেজর রাশেদের মর্মান্তিক ঘটনাকে ঘিরে কেউ কেউ দুই বাহিনীর মধ্যে উসকানি দেওয়ার অপচেষ্টা চালাচ্ছে। জনগণ সব বিষয়ে সচেতন রয়েছে। এ বিষয়ে সরকার অত্যন্ত আন্তরিক। এরই মধ্যে আইনগত প্রক্রিয়া শুরু হয়েছে। সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত ঘটনা উদ্ঘাটনে তদন্ত কমিটি কাজ করছে। অনেককে গ্রেফতার করা হয়েছে। আমি গুজব রটনা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার বন্ধে দেশে-বিদেশে সংশ্লিষ্টদের সতর্ক থাকার অনুরোধ করছি। তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে সমস্যার সুরাহা করা হবে।

দেশের করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ে কাদের বলেন, বিশ্বের বিভিন্ন দেশে করোনা সংক্রমণ নতুন করে দেখা দিয়েছে। বাংলাদেশ এখন সংক্রমণে ইতালিকে ছাড়িয়ে ১৫তম অবস্থানে। দেশে কয়েক সপ্তাহ একটি নির্দিষ্ট ট্রেন্ডে অবস্থান করলেও এ সপ্তাহে নমুনা পরীক্ষা বাড়ার সঙ্গে সঙ্গেই সংক্রমণের হার বেশি দেখা যাচ্ছে। অপরদিকে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে শৈথিল্য দেখা যাচ্ছে। আবার অনেকে লক্ষণ দেখা দিলেও পরীক্ষা করাচ্ছে না। পরীক্ষার প্রতি অবহেলা, স্বাস্থ্যবিধির প্রতি অবহেলা আমাদের চলমান পরিস্থিতিকে যেকোনো সময় ঝুঁকিপূর্ণ করে তুলতে পারে। আমি মানুষের মাঝে মাস্ক পরার গুরুত্ব তুলে ধরে অব্যাহত সচেতনতা আরো বাড়াতে সংশ্লিষ্ট সবার দৃষ্টি আকর্ষণ করছি এবং সামাজিক সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনগুলোর প্রতি আহ্বান জানাচ্ছি। ঈদের সময়ও টার্মিনাল এবং পরিবহনে কেউ কেউ মানলেও অনেকেই স্বাস্থ্যবিধি তোয়াক্কা করেনি।

আদালত খুলে দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, জনস্বার্থ ও বিচারপ্রার্থীদের বিষয় বিবেচনায় নিয়ে নিম্ন আদালতে বিচার কাজ শুরু হয়েছে। বিচারালয়ে স্বাস্থ্যবিধি প্রতিপালনসহ মাস্ক পরিধান বাধ্যতামূলক করতে আইন মন্ত্রণালয় এবং বিচার বিভাগের প্রতি আহ্বান জানাচ্ছি।

এবারের ঈদযাত্রা প্রসঙ্গে তিনি বলেন, ঈদযাত্রায় ফেরিঘাটের সমস্যা এবং ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক ছাড়া অন্যান্য মহাসড়ককে ভ্রমণ স্বস্তিদায়ক ছিল। আইন প্রয়োগকারী সংস্থা, জেলা প্রশাসন, পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনসহ সড়ক প্রকৌশলীদের ধন্যবাদ জানাচ্ছি। সড়ক দুর্ঘটনারোধে ফিরতি যাত্রা ট্রাফিক আইন মেনে সতর্কতার সঙ্গে গাড়ি চালানোর জন্য পরিবহন মালিক ও শ্রমিকদের অনুরোধ করছি। পাশাপাশি আইন প্রয়োগকারী সংস্থা, বিশেষ করে হাইওয়ে পুলিশের নজরদারি অব্যাহত রাখার জন্য আহ্বান জানাচ্ছি।

মন্ত্রণালয়ের অধীন সব দফতরের সংস্থার কর্মকর্তাদের উদ্দেশে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, পদোন্নতি, পদায়নের ক্ষেত্রে যোগ্যতার পাশাপাশি আমরা পারফরম্যান্সকেও মূল্যায়ন করব। সরকারি দায়িত্ব পালনে সেবার মানসিকতা, সরকারি অর্থের সর্বোত্তম ব্যবহার এবং কর্মনিষ্ঠা মূল্যায়ন করা হবে। ভালো কাজ করলে পুরস্কৃত হবেন, মন্দকাজ করলে তিরস্কারসহ চাকরিবিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। তাই আমি সবাইকে আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানাচ্ছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close