পৃথিবী আর আগের ছন্দে ফিরবে না! বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশ : ১৬ জুলাই ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিলও। এমন পরিস্থিতিকে পেছনে ফেলে কবে আগের মতো স্বাভাবিক ছন্দে ফিরবে মানব সভ্যতা? এর সন্তোষজনক কোনো উত্তর দিতে পারলেন না বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম গেব্রিয়াসুস।

করোনা মহামারির পরবর্তী পরিস্থিতি নিয়ে বলতে গিয়ে স্বাস্থ্য সংস্থার প্রধান জানান, আগের মতো স্বাভাবিক ছন্দে ফেরার কোনো সম্ভাবনাই অদূর ভবিষ্যতে নেই! উল্টে যদি সমস্ত স্বাস্থ্যবিধি ঠিক মতো মেনে চলা না হয়, সে ক্ষেত্রে সমস্যা আরো বাড়বে বলেই জানিয়েছেন তিনি।

টেড্রোস আধানম জানান, ছয় মাস ধরে বিশ্ব করোনার সঙ্গে লড়াই করছে। কিন্তু ছয় মাস পরেও কয়েকটি দেশে করোনা যে হারে ছড়াচ্ছে, তাতে আরো ভয়াবহ পরিস্থিতির দিকেই এগোচ্ছে গোটা বিশ্ব। বিশ্বের সামগ্রিক করোনা পরিস্থিতির ক্রমশ অবনতি ঘটছে। আমেরিকা আর দক্ষিণ এশিয়ার দেশগুলোতে করোনা পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হচ্ছে।

টেড্রোস আধানম বলেন, করোনা মোকাবিলার ক্ষেত্রে বেশ কয়েকটি দেশ ভুল পথেই এগোচ্ছে। সংক্রমণ রুখতে যদি ন্যূনতম বিধিনিষেধ না মানা হয়, সে ক্ষেত্রে পরিস্থিতি যে আরো খারাপের দিকে যাবে, সেটাই স্বাভাবিক! সূত্র: জি-নিউজ, সিএনএন

 

"