কলকাতা প্রতিনিধি

  ০৯ জুলাই, ২০২০

সাত দিনের জন্য লকডাউন : মমতা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আজ বৃহস্পতিবার বিকাল ৫টা থেকে সাত দিনের জন্য এই লকডাউন চালানো হবে। তারপর পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। পাশাপাশি মাস্ক না পরে রাস্তায় বেরোলে পুলিশকে কড়া ব্যবস্থা নেওয়ার কথাও বলেছেন মুখ্যমন্ত্রী। শুধু তাই নয়, হুশিয়ারির সঙ্গে তিনি স্পষ্ট করে দিয়েছেন, এই সাত দিন কনটেইনমেন্ট জোনের কেনো বাসিন্দা খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোবেন না। সেই সঙ্গে মাস্ক ছাড়া কেউই বাড়ির বাইরে বেরোলে তাকে পুলিশ ধরবে। সেই সঙ্গে পাঠিয়ে দেওয়া হবে বাড়িতে। উষ্মা প্রকাশ করে মুখ্যমন্ত্রী বলেছেন, বারবার বললেও অনেকেই মাস্ক পরছেন না। মুখ্যমন্ত্রী চাইলে জরিমানা করতে পারেন। কিন্তু লকডাউনে মানুষের আর্থিক অবস্থা ভালো নয়। তার ওপর ২০০০ টাকা করে জরিমানা নিলে সেটা কি ভালো হবে, তাই মাস্ক পরে না বেরোলে তাকে বাড়ি পাঠিয়ে দিক পুলিশ। যতক্ষণ মাস্ক পরবে না, ততক্ষণ বের হতে দেওয়া হবে না।

এদিকে, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার কনটেনমেন্ট জোনের তালিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, তার মনে হয় দক্ষিণ ২৪ পরগনা একটু বেশি করে দেখিয়েছে। রাস্তা বা ঠিকানা ধরে কনটেনমেন্ট এলাকা ঠিক করার কথা কিন্তু বহু ক্ষেত্রে পুরো ওয়ার্ডকেই কনটেনমেন্ট জোন করে দিয়েছে। এরপর মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবের উদ্দেশে তিনি বলেছেন, এই দুই জেলার তালিকা ভালো করে রিভিউ করে তারপর বিজ্ঞপ্তি জারি করবেন। একই সঙ্গে, হাসপাতালে সংক্রমণে অনেকের মৃত্যু হচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

অন্যদিকে করোনামুক্ত হয়ে বাড়ি ফিরলেন হুগলির বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়। গতকাল বুধবার দুপুরে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয় তাকে। তবে আগামী ১০ দিন হোম কোয়ারেন্টাইনেই থাকতে হবে বিজেপি নেত্রীকে। লক্ষণ দেখা দিলেও অযথা আতঙ্কিত না হয়ে চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দিয়েছেন করোনাজয়ী লকেট। এদিকে, শারীরিক অবস্থার খোঁজখবর নিতে প্রধানমন্ত্রীর দফতর থেকে বিজেপি সাংসদের কাছে ফোন আসে। কয়েক দিন ধরেই জ্বর ও সর্দিসহ একাধিক উপসর্গ ছিল লকেট চট্টোপাধ্যায়ের। সে কারণেই নিজেকে গৃহবন্দি করে ফেলেছিলেন সাংসদ। ছিলেন হোম আইসোলেশনে। পাশাপাশি নমুনাও পাঠানো হয়েছিল পরীক্ষার জন্য। সেই রিপোর্ট আসতেই জানা যায়, তিনি করোনায় আক্রান্ত।

এর আগে আনলক পর্ব শুরু হওয়ার পর থেকে সংক্রমণের নিরিখে যেন নিজেই নিজের রেকর্ড ভাঙছে মারণ ভাইরাস। তাই আবার বেশ কয়েকটি জায়গায় কড়া লকডাউনের পথে হাঁটতে বাধ্য হচ্ছে রাজ্য সরকার। কিন্তু কলকাতায় ঠিক কোন কোন জায়গায় জারি হবে লকডাউন, তা নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। তাই শহরবাসীর কথা ভেবে সেই ২৫টি জায়গার তালিকা প্রকাশ করেছে কলকাতা পুলিশ। কলকাতার এই ২৫টি জায়গায় বৃহস্পতিবার বিকাল ৫টা থেকে জারি হবে লকডাউন। আগামী সাত দিন এই এলাকার বাসিন্দা মানতে হবে সব নিয়মকানুন, নইলে নেওয়া হবে কড়া ব্যবস্থা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close