নিজস্ব প্রতিবেদক

  ০৮ জুলাই, ২০২০

দল নিবন্ধনে মত দিতে সময় চাইল আওয়ামী লীগ

রাজনৈতিক দলসমূহের নিবন্ধন আইন-২০২০ এর ওপর মতামতের জন্য ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে নির্বাচন কমিশনের (ইসি) কাছে আরো এক মাস সময় বাড়ানোর আবেদন জানানো হয়েছে। গতকাল মঙ্গলবার দলটির দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া স্বাক্ষরিত একটি চিঠিতে সময় বৃদ্ধির আবেদন করা হয়েছে।

চিঠিতে আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছে, নির্বাচন কমিশন বাংলাদেশের নির্বাচন সংশ্লিষ্ট সব আইন রয়েছে তার মৌলিক বিধানাবলি অক্ষুণœ রেখে ইংরেজির পরিবর্তে বাংলা ভাষায় প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে। এর অংশ হিসেবে রাজনৈতিক দলগুলোর নিবন্ধন সম্পর্কিত গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ এর বিধানাবলি উক্ত আইনে না রেখে রাজনৈতিক দলগুলোর নিবন্ধন আইন, ২০২০ নামে আলাদা আইন প্রণয়নের প্রস্তাব করা হয়েছে। চিঠিতে আরো বলা হয়েছে, কমিশন থেকে উক্ত আইনের ওপর মতামত দেওয়ার জন্য রাজনৈতিক দলগুলোকে ১৫ দিনের সময় দেওয়া হয়। বাংলাদেশ আওয়ামী লীগ মনে করে, এই আইনের ওপর মতামত বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দলীয় মতামতের বিষয়টি চূড়ান্ত করতে দলের অভ্যন্তরে একাধিক ফোরামে এ বিষয়ে আলাপ-আলোচনার প্রয়োজন রয়েছে।

চিঠিতে আরো যোগ করা হয়েছে, তাছাড়া দেশের এই প্যানডেমিক পরিস্থিতির বিবেচনায় এই ধরনের একটি মৌলিক আইনের খসড়ার ওপর মতামত প্রদানের জন্য স্টক হোল্ডারদের মাত্র ১৫ দিন সময় দেওয়া হয়েছে, যা অত্যন্ত অপ্রতুল। এ পরিপ্রেক্ষিতে রাজনৈতিক দলগুলোর নিবন্ধন আইন-২০২০ এর ওপর আলোচনার জন্য আরো এক মাস সময় চাওয়া হয়েছে আওয়ামী লীগের পক্ষ থেকে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের উপদফতর সম্পাদক সায়েম খান জানিয়েছেন, বর্তমানের প্যানডেমিক পরিস্থিতি ভালো হলে আমাদের দলের পক্ষ থেকে একটি প্রতিনিধি দল গিয়ে এ বিষয়ে মতামত প্রদান করবে। দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শে দলের বিজ্ঞ নেতাদের আলাপ-আলোচনার ভিত্তিতে আমরা যথাযোগ্য প্রতিনিধি দলের মাধ্যমে মতামত প্রদান করব।

রাজনৈতিক দলগুলোর নিবন্ধন আইন-২০২০ এর খসড়া নির্বাচন কমিশনের ওয়েবসাইটে দেওয়া হয়েছ। সেখানে বাংলাদেশের প্রতিটি নিবন্ধিত রাজনৈতিক দলের সব স্তরের কমিটিতে ন্যূনতম ৩৩ শতাংশ নারীকে সদস্য রাখার যে বাধ্যবাধকতা রয়েছে, নির্বাচন কমিশন তার সময়সীমা তুলে দেওয়া প্রস্তাব করেছে। এছাড়া, পূর্ববর্তী যেকোনো দুটি নির্বাচনে অংশগ্রহণ না করলে কোনো নতুন দলের জন্য নিবন্ধন পাওয়া সম্ভব হবে নাÑ এমন প্রস্তাবনা রাখা হয়েছে খসড়ায়।

এর আগে রাজনৈতিক দল নিবন্ধন আইন প্রণয়নে রাজনৈতিক দলগুলোর মতামত চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশন প্রণীত খসড়া ‘রাজনৈতিক দলসমূহের নিবন্ধন আইন-২০২০’ দেশের নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছে কাছে পাঠিয়ে এ বিষয়ে তাদের মতামত দিতে বলেছে ইসি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close