প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৮ জুলাই, ২০২০

দায়ী প্রাক-মানব, ৬৩ শতাংশ বাংলাদেশি এর ধারক!

করোনাভাইরাসের জিনোম

করোনাভাইরাস সৃষ্ট মহামারির জন্য দায়ী জেনোমটি (জিনগুচ্ছ বা বংশগতির ধারক) মানুষের (হোমো স্যাপিয়েন্স) শরীরে এসেছে ৬০ হাজার বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া মানুষের একটি প্রজাতি নিয়ানডার্থালের কাছ থেকে। নতুন একটি গবেষণা বলছে, এই জিনটির ধারক বহুসংখ্যক বাংলাদেশি মানুষ। করোনাভাইরাস সংক্রমণে দায়ী প্রাক-মানবদের জিন রয়েছে ৬৩ শতাংশ বাংলাদেশির শরীরে, যা অধিক মৃত্যুহারের জন্য দায়ী হতে পারে।

মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, মানবজাতির ইতিহাসের সঙ্গে এই জেনোমের রয়েছে এক রহস্যময় দীর্ঘ পথচলার সম্পর্ক। গবেষণায় উঠে এসেছে, বেশির ভাগ বাংলাদেশি এই জেনোমের ধারক।

আর এ গবেষণাটি করেছেন সভান্তে পাবো এবং হুগো জেবার্গ নামে সুইডেনের দুই জিন বিশেষজ্ঞ। তাদের সঙ্গে কাজ করেছে জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট, জাপানের ওকিনাওয়া ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ও সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউট।

গত শুক্রবার (৩ জুলাই) অনলাইনে প্রকাশিত তাদের এই গবেষণার ফলাফল এখন সায়েন্স জার্নালে প্রকাশের জন্য অপেক্ষমাণ।

গবেষণায় বলা হয়েছে, বাংলাদেশের ৬৩ শতাংশ মানুষের শরীরে ওই জেনোমের অন্তত একটি জিনের উপস্থিতি রয়েছে। আর পুরো দক্ষিণ এশিয়ার প্রায় এক-তৃতীয়াংশ মানুষ এই জিনের ধারক।

তবে এই অঞ্চলের বাইরে মানুষের মধ্যে এই জিনের উপস্থিতির হার অনেক কম। ইউরোপীয়দের মধ্যে ৮ শতাংশ এবং পূর্ব এশিয়ায় মাত্র ৪ শতাংশ মানুষের মধ্যে এই জেনোম পাওয়া গেছে। আর আফ্রিকায় এটি একেবারেই অনুপস্থিত।

গবেষক পাবো জানান, কোভিড-১৯ মহামারিতে আক্রান্ত হয়ে ব্রিটেনে বসবাসরত বাংলাদেশিদের অধিক মৃত্যুহারের জন্য এই জিনোম আংশিক দায়ী হতে পারে। তবে, বিশেষ এই জেনোমের উপস্থিতি ঠিক কী কারণে করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তির মধ্যে মারাত্মক অসুস্থতার সৃষ্টি করে সে বিষয়ে এখনো কিছু জানতে পারেননি বিজ্ঞানীরা।

প্রসঙ্গত, প্রায় ৬০ হাজার বছর আগে আধুনিক মানুষের একদল পূর্বসূরি আফ্রিকা থেকে ইউরোপ, এশিয়া ও অস্ট্রেলিয়ার বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ে। নিয়ানডার্থালের সঙ্গে তাদের মিলনে জন্ম নেয় পরবর্তী প্রজন্ম। পরে কালের বিবর্তনে নিয়ানডার্থালরা বিলুপ্ত হয়ে গেলেও বংশ পরম্পরায় তাদের জিনগুলো দীর্ঘকাল ধরে প্রবাহিত হয়েছে মানুষের শরীরে।

তবে নিয়ানডার্থালদের থেকে আসা জিনগুলোর বেশির ভাগই আধুনিক মানুষের জন্য বিভিন্নভাবে ক্ষতিকর। এদের কারণে আধুনিক মানুষ ভুগেছে বিভিন্ন স্বাস্থ্যগত জটিলতায়। কখনোবা জটিলতা দেখা দিয়েছে সন্তান জন্মদান প্রক্রিয়ায়। ফলে নিয়ানডার্থাল জিনগুলো ধীরে ধীরে চলে গিয়েছে বিলুপ্তির পর্যায়ে। কিছু কিছু তো হারিয়েছে জিন পুল থেকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close