নিজস্ব প্রতিবেদক

  ০৮ জুলাই, ২০২০

করোনা শনাক্তের গতি ধীর

ল্যাব বাড়লেও কমেছে নমুনা সংগ্রহ ও পরীক্ষা

জুলাইয়ের প্রথম সাত দিনে দেশে নতুন ছয়টি আরটি-পিসিআর ল্যাব যুক্ত হয়েছে। এতে করোনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধি পাওয়ার কথা থাকলেও উল্টো জুনের শেষ সাত দিনের চেয়ে কমেছে ১৫ হাজার ৪২৯টি। দেশে নতুন করে ১৩ হাজার ১৭৩টি নমুনা পরীক্ষায় ৩ হাজার ২৭ জনের করোনা শনাক্ত হয়েছে। করোনা পরীক্ষায় যুক্ত হয়েছে নতুন একটি ল্যাব। এ নিয়ে ল্যাবের সংখ্যা দাঁড়িয়েছে ৭৪।

গতকাল মঙ্গলবার দুপুর আড়াইটায় স্বাস্থ্য অধিদফতরের বুলেটিনে এ তথ্য জানিয়েছেন অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। জুলাইয়ের প্রথম সাত দিনে স্বাস্থ্য অধিদফতরের দেওয়া তথ্যে দেখা যায়, এই সাত দিনে করোনা পরীক্ষায় সংযুক্ত হয়েছে নতুন ছয়টি ল্যাব। গত ৩০ জুন পর্যন্ত ৬৮টি ল্যাবের পরীক্ষার ফল দেওয়া হলেও ১ থেকে ৩ জুলাই পর্যন্ত একটি করে, ৫ জুলাই দুটি ও গতকাল একটি নতুন ল্যাব যুক্ত হয়েছে। সে অনুযায়ী দেশে করোনা পরীক্ষায় আরটি-পিসিআর ল্যাবের সংখ্যা ৭৪টি।

কিন্তু ল্যাবের সংখ্যা বাড়লেও সাত দিনে কমেছে নমুনা সংগ্রহ ও পরীক্ষার সংখ্যা। গত ১ জুলাই স্বাস্থ্য অধিদফতর ঘোষিত ফলাফলে ১৬ হাজার ৮৯৮টি নমুনা পরীক্ষা হয়েছে বলে জানানো হয়। গতকাল জানানো হয়েছে, নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৪৯১টি। ১ জুলাই দেওয়া তথ্যানুযায়ী, পরীক্ষা হয়েছে ১৭ হাজার ৮৭৫টি নমুনা। গতকাল জানানো হয়েছে ১৩ হাজার ১৭৩টি পরীক্ষার ফল। অর্থাৎ ১ জুলাইয়ের তুলনায় গতকাল পরীক্ষা কম হয়েছে ৪ হাজার ৭০২টি।

চলতি মাসে প্রথম সপ্তাহে সর্বোচ্চ সংখ্যক পরীক্ষা হয়েছে ২ জুলাই। সে দিন মোট ১৮ হাজার ৩৬২টি নমুনা পরীক্ষা করা হয়। এছাড়া ৩ জুলাই ১৪ হাজার ৬৫০টি, ৪ জুলাই ১৪ হাজার ৭২৭টি, ৫ জুলাই ১৩ হাজার ৯৮৮টি ও ৬ জুলাই ১৪ হাজার ২৪৫টি নমুনা পরীক্ষার তথ্য জানানো হয়। সব মিলিয়ে জুলাইয়ের প্রথম সাত দিনে পরীক্ষা হয়েছে ১ লাখ ৭ হাজার ২০টি। যা জুনের শেষ সাত দিনের চেয়ে ১৫ হাজার ৪২৯টি কম। গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় বলে জানায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

এরপর থেকে ধীরে ধীরে দেশে বাড়তে থাকে করোনা পরীক্ষার পাশাপাশি আক্রান্তর সংখ্যাও। ২ জুলাই স্বাস্থ্য অধিদফতরের দেওয়া তথ্যানুযায়ী, গত মার্চে মোট নমুনা পরীক্ষা হয়েছে ৩ হাজার ৬৫টি। এরপর থেকে ক্রমাগত পরীক্ষার সংখ্যা বেড়ে এপ্রিলে ৬২ হাজার ৮২৬টি, মে মাসে ২ লাখ ৪৩ হাজার ৩৯টি ও জুনে ৪ লাখ ৫৭ হাজার ৫৩০টি নমুনা পরীক্ষা করা হয়।

জুনের শেষ সাত দিনে করোনা পরীক্ষার সংখ্যা : ২৪ জুন ১৬ হাজার ৪৩৩টি, ২৫ জুন ১৭ হাজার ৯৯৯টি, ২৬ জুন ১৮ হাজার ৪৯৮টি, ২৭ জুন ১৫ হাজার ১৫৭টি, ২৮ জুন ১৮ হাজার ৯৯টি, ২৯ জুন ১৭ হাজার ৮৩৭টি ও ৩০ জুন ১৮ হাজার ৪২৬টি মোট ১ লাখ ২২ হাজার ৪৪৯। সব মিলিয়ে ৮ লাখ ৭৩ হাজার ৪৮০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে শনাক্ত হয়েছেন ১ লাখ ৬৮ হাজার ৬৪৫ জন। শনাক্ত রোগীদের মধ্যে সুস্থ হয়েছেন ৭৮ হাজার ১০২ জন এবং মারা গেছেন ২ হাজার ১৫১ জন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close