নমুনা সংগ্রহে অভিনব গাড়ি

প্রকাশ : ০৬ জুন ২০২০, ০০:০০

টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইলের কালিহাতীতে করোনাভাইরাসে আক্রান্ত কিনা তা পরীক্ষার জন্য নমুনা দিতে কাউকে আর হাসপাতালে যেতে হবে না।

খবর দিলে নমুনা সংগ্রহের বিশেষায়িত গাড়ি চলে যাবে বাড়িতে। নমুনা নিয়ে তা পাঠিয়ে দেওয়া হবে পরীক্ষার জন্য। ঘরে বসেই মানুষ জানতে পারবে তার করোনাভাইরাস হয়েছে কিনা। কালিহাতী উপজেলা প্রশাসনের পরিকল্পনা ও উদ্যোগে বাড়ি গিয়ে নমুনা সংগ্রহের এই বিশেষায়িত গাড়ি তৈরি করা হয়েছে।

ব্যাটারিচালিত একটি ইজিবাইককে বিশেষভাবে নমুনা সংগ্রহের জন্য রূপান্তর করা হয়েছে। এর ভেতরে বসে নিরাপদে করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের ব্যবস্থা রাখা হয়েছে। স্থানীয়ভাবে এই গাড়ি তৈরি করতে খরচ হয়েছে প্রায় ৩ লাখ টাকা। এ কাজে অর্থ দিয়েছে উপজেলা পরিষদ। এরই মধ্যে উপজেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে গাড়িটি নমুনা সংগ্রহের কাজ শুরু করেছে। গত বৃহস্পতিবার দুপুরে স্থানীয় এমপি হাসান ইমাম খান সোহেল হাজারী আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উদ্বোধনের সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান আনসার আলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আরা নিপা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ সাইদুর রহমান উপস্থিত ছিলেন। উদ্বোধনের পর উপজেলা সদরের মুন্সীপাড়া এলাকায় চলে যায় করোনা সংগ্রহের বিশেষায়িত গাড়ি। সেখানে কয়েকজনের নমুনা সংগ্রহ করা হয়।

ওই গাড়িতে নমুনা সংগ্রহ করতে যাওয়া কালিহাতী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টেকনোলজিস্ট আনিসুর রহমান জানান, বিশেষায়িত গাড়িটি এমনভাবে তৈরি করা হয়েছে যে এর ভেতর থেকে ব্যক্তিগত সুরক্ষা উপকরণ (পিপিই) না পরেই নমুনা সংগ্রহের কাজ করা যায়। গাড়িটি চারদিকে কাচে ঘেরা। বাতাস চলাচলেরও সুযোগ নেই। হ্যান্ড গ্লাভসের ভেতর দিয়ে নমুনা সংগ্রহ করা হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ সাইদুর রহমান জানান, বিশেষায়িত এ গাড়িতে সম্পূর্ণ সুরক্ষার সঙ্গে নমুনা সংগ্রহ করার ব্যবস্থা রয়েছে। কাউকে এখন আর ঝুঁকি নিয়ে হাসপাতালে আসতে হবে না। উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আরা নিপা জানান, দক্ষিণ কোরিয়া ও ভারতে এ ধরনের বিশেষায়িত নমুনা সংগ্রহের গাড়ি তৈরি করা হয়েছে। দূর-দূরান্ত থেকে নমুনা দেওয়ার জন্য মানুষ এলে অন্যদেরও সংক্রমিত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। এই গাড়ি বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করছে। তাই করোনা সংক্রমণের ঝুঁকির আশঙ্কা কমে যাবে। প্রতিদিন অন্তত ৫০ জনের নমুনা এই গাড়ি গিয়ে সংগ্রহ করতে পারবে বলে তিনি জানান।

 

"