লিবিয়ায় বাংলাদেশি হত্যায় রিমান্ডে ২ মানব পাচারকারী

প্রকাশ : ০৪ জুন ২০২০, ০০:০০

আদালত প্রতিবেদক

লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যা ও মানব পাচারের ঘটনায় করা মামলায় দুই মানব পাচারকারী মাহবুবুর রহমান ও সাহিদুর রহমানের চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। তারা ৩৩ ও ৩৪নং মামলার এজাহার নামীয় আসামি। গতকাল বুধবার তাদের ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। এ সময় পল্টন থানায় মানব পাচারের ঘটনায় করা মামলার মূল রহস্য উদ্ঘাটনের জন্য তাদের সাত দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডি পুলিশের পরিদর্শক মিজানুর রহমান। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম তোফাজ্জল হোসেন চার দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে মঙ্গলবার লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যা ও মানব পাচারের ঘটনায় ৩৮ জনকে আসামি করে রাজধানীর পল্টন থানায় মামলা করেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডির উপপরিদর্শক (এসআই) রাশেদ ফজল। মানব পাচার প্রতিরোধ ও দমন আইনে এবং হত্যার অভিযোগে মামলাটি দায়ের করা হয়। মামলা নম্বর-১(৬)২০। মামলার এজাহারে আসামি হিসেবে ৩৮ জনের নাম উল্লেখ করা হয়েছে। অজ্ঞাত আসামি করা হয়েছে ৩০-৩৫ জনকে।

উল্লেখ্য, গত ২৮ মে লিবিয়ার সাহারা মরুভূমি অঞ্চলের মিজদা শহরে ২৬ বাংলাদেশিসহ ৩০ জনকে গুলি করে হত্যা করা হয়। এতে আহত হয় আরো ১১ জন।

বাংলাদেশিসহ ওই অভিবাসীদের মিজদা শহরের একটি জায়গায় টাকার জন্য জিম্মি করে রেখেছিল মানব পাচারকারী চক্র। এ নিয়ে ওই চক্রের সঙ্গে মারামারি হয় অভিবাসী শ্রমিকদের। এতে এক মানব পাচারকারী নিহত হয়। এরই প্রতিশোধ হিসেবে সেই মানব পাচারকারীর লোকজন এ হত্যাকান্ড ঘটায়।

 

"