শিল্প মন্ত্রণালয়

দফতর-অধিদফতরকে লাভজনক করার সংস্কার আসছে

প্রকাশ : ২৯ মে ২০২০, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন শিল্পপ্রতিষ্ঠানগুলো লাভজনক করতে ঢেলে সাজানো হচ্ছে। এই হিসাবে বিদ্যমান কাঠামোতে সংস্কার আনা হচ্ছে। লক্ষ্য দফতর, অধিদফতর ও মন্ত্রণালয়ের অধীনস্থ প্রতিষ্ঠানগুলো লাভজনক করা। এর মাধ্যমে রাজস্ব ও অর্থনৈতিকভাবে সরকারকে সহযোগিতা করতে পাশে থাকবে এসব সরকারি প্রতিষ্ঠান।

এ প্রসঙ্গে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, নতুন উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সম্প্রসারিত করতে শিল্প মন্ত্রণালয়ের কার্যক্রমে নতুন গতি আনতে কাঠামোতে পরিবর্তন আনায় সহায়ক হবে প্রতিষ্ঠানগুলোকে ।

শিল্পমন্ত্রী বলেন, করোনার পরিস্থিতিতে অর্থনীতির চাকাকে গতিশীল রাখতে স্বাস্থ্যবিধি মেনে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন কলকারখানাগুলো চালু রাখা হয়েছে। পাশাপাশি এ সময় চাহিদা অনুসারে বেসরকারি উদ্যোক্তাদেরও সব ধরনের সহযোগিতা প্রদান করা হয়েছে। তিনি বলেন, করোনা পরিস্থিতিতে জীবন ও জীবিকার মাঝে সমন্বয় রেখে সরকার কাজ করছে। বিশ্ববাজারে বাংলাদেশি পণ্যের যে অবস্থান তৈরি হয়েছে সেটি ধরে রাখার জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে।

প্রাপ্ত তথ?্য মতে, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন কলকারখানাগুলো লাভজনক করতে সরকার বহুমুখী উদ্যোগ গ্রহণ করেছে। এসব উদ্যোগের ফলে অলাভজনক কারখানাগুলো ধীরে ধীরে ক্ষতির পরিমাণ কমিয়ে লাভজনক হয়ে উঠছে। চালু কারখানাগুলো লাভজনক করার পাশাপাশি বন্ধ কারখানাগুলো চালু করার বিষয়ে সরকার আন্তরিকভাবে কাজ করছে।

সরকারের রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ অর্জনের পথে দেশের শিল্প খাতকে এগিয়ে নিয়ে যেতে শিল্প মন্ত্রণালয়ের সব পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশনা রয়েছে মন্ত্রণালয়ের বলে জানা গেছে।

 

"