করোনা মোকাবিলা

তহবিল সংগ্রহে ফাউন্ডেশন গড়ল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশ : ২৯ মে ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বব্যাপী আগ্রাসন চালানো মহামারি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চালাতে একটি ফাউন্ডেশনের ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ ফাউন্ডেশনের মাধ্যমে করোনাবিরোধী লড়াই চালাতে তহবিল সংগ্রহ করা হবে বলে জানিয়েছেন সংস্থাটির মহাপরিচালক টেড্রোস ঘেব্রেইসাস। গত বুধবার এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এ কথা জানান তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যক্রম চলে সাধারণত দাতা দেশগুলোর অর্থ সহায়তায়। বিশেষ করে যুক্তরাষ্ট্র জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক এই সংস্থার অন্যতম দাতা দেশ। তবে সম্প্রতি করোনা ইস্যুতে বিতর্কের জের ধরে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অর্থ বরাদ্দ বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমন পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস বলেন, একটি বিশ্ব সংস্থার জন্য বার্ষিক বাজেট ২৩০ কোটি ডলার খুবই সামান্য। এতে উন্নয়নশীল দেশে একটি হাসপাতালও করা সম্ভব নয়। তাই এ তহবিল বাড়াতে হবে। তিনি আরো বলেন, তাছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভবিষ্যৎ তহবিলও অনিশ্চিত।

এমন পরিস্থিতিতে তিনি নতুন একটি ফাউন্ডেশন গড়ার ঘোষণা দেন। এ ফাউন্ডেশনের কাজ হবে করোনার বিরুদ্ধে লড়াইয়ে তহবিল সংগ্রহ। এ ফাউন্ডেশনের তহবিল আসবে অপ্রচলিত দাতা দেশগুলোর কাছ থেকে।

তিনি বলেন, চলতি মহামারি সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনেকবার হুশিয়ারি দিয়েছে। কিন্তু তাতে দেশগুলো প্রথমে গুরুত্ব দেয়নি। তাদের করোনার বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তুতিতে অনেক ফাঁক রয়ে গেছে।

তিনি বলেন, ফাউন্ডেশনের কাজ হবে দেশগুলোর পরিকল্পনা মাফিক অর্থ সহায়তা দেওয়া যাতে তারা করোনার মতো মহামারির বিরুদ্ধে লড়াই করতে পারে। করোনাকে পরাস্ত করতে পারে এবং ভবিষ্যতের কোনো মহামারি মোকাবিলার প্রস্তুতি নিতে পারে।

নতুন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সুইজারল্যান্ডের সাবেক স্বাস্থ্যমন্ত্রী টমাস জেল্টনার বলেন, আমরা আশা করি বিশ্বের ধনী ব্যক্তি, করপোরেট সংস্থা এমনকি সাধারণ মানুষ এ ফাউন্ডেশনের তহবিল গঠনে এগিয়ে আসবেন।

 

"