উইঘুরে মুসলিম নির্যাতন

চীনের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

প্রকাশ : ২৯ মে ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

উইঘুর মুসলিমদের ওপর অমানবিক নির্যাতনের অভিযোগে চীনের ওপর নতুন নিষেধাজ্ঞা বিলের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ (হাউস অব রিপ্রেজেন্টেটিভস)। গত বুধবার ‘উইঘুর হিউম্যান রাইটস অ্যাক্ট-২০২০’ ৪১৩-১ ভোটে পাস হয়েছে পরিষদে। এটি এবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুমোদনের জন্য হোয়াইট হাউসে পাঠানো হচ্ছে। খবর সিএনএনের।

এই বিলে চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর ও অন্যান্য সম্প্রদায়ের মুসলিমদের ওপর ভয়াবহ নির্যাতনে দায়ীদের ওপর নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে। যুক্তরাষ্ট্রের দাবি, ওই এলাকায় অন্তত ১০ লাখ মুসলিমদের ক্যাম্পে বন্দি করে রাখা হয়েছে। ওই অঞ্চলের কমিউনিস্ট পার্টির সেক্রেটারি ও চীনের পলিটিক্যাল ব্যুরোর ক্ষমতাশালী সদস্য চেন কুয়ানগুয়োকে ‘ব্যাপক মানবাধিকার লঙ্ঘন’-এর জন্য দায়ী করা হয়েছে। বিলের পক্ষে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, ‘উইঘুর জনগণের ওপর বেইজিংয়ের বর্বর আচরণ বিশ্ব-বিবেকের চূড়ান্ত অবমাননা।’ প্রতিনিধি পরিষদে প্রায় সর্বসম্মতিতে পাস হওয়ার পর সিনেটেও সর্বসম্মতভাবে পাস হয়েছে উইঘুর বিল। ফলে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ওপর চীনের ওপর নিষেধাজ্ঞায় অনুমোদনের বিষয়ে ব্যাপক চাপ সৃষ্টি হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে করোনাভাইরাস ইস্যুতে চীনের সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ায় তিনি সহজেই এ বিলের অনুমোদন দেবেন বলে বিশ্বাস তাদের।

উইঘুর মুসলিমদের ওপর অমানবিক নির্যাতনের অভিযোগে চীনের ওপর নতুন নিষেধাজ্ঞা বিলের অনুমোদন দেশ দুটির মধ্যে চলমান উত্তেজনা বৃদ্ধি করবে। বিশেষ করে বছরজুড়ে বাণিজ্যযুদ্ধ, করোনাভাইরাসের বিস্তার ও হংকংয়ে চীনের বিশেষ নিরাপত্তা আইন নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে।

 

"