মোহাম্মদ শহীদুল ইসলাম, চট্টগ্রাম

  ২৩ মে, ২০২০

করোনায় সম্ভাব্য পরিস্থিতি মোকাবিলা

চট্টগ্রামের আরো ২০০ শয্যা ১১ টি আইসিইউ চালু হচ্ছে

চট্টগ্রামে ঈদের ছুটিতে সম্ভাব্য করোনা সংক্রমণ মোকাবিলায় দুটি হাসপাতালে করোনা রোগীদের শয্যা, আইসিইউ সংযোজন ত্বরান্বিত করতে বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে কোভিড রেড জোন ও নতুন ১০০ শয্যার আইসোলেশন ওয়ার্ড স্থাপন করা হয়েছে। অপরদিকে অনিশ্চয়তা কাটিয়ে সরকারি ব্যবস্থাপনায় করোনা চিকিৎসার জন্য ১১ আইসিইউ ও ১০০ শয্যা নিয়ে চালু করা হয়েছে হলি ক্রিসেন্ট হাসপাতাল। চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন বৃহস্পতিবার সকালে চমেক ও দুপুরে হলি ক্রিসেন্ট হাসপাতালে এর উদ্বোধন করেন।

এদিকে সরকারি ব্যবস্থাপনায় ও চসিক মেয়রের সার্বিক তত্ত্বাবধানে নতুন আঙ্গিকে চালু করা হয়েছে নগরীর হলি ক্রিসেন্ট হাসপাতাল। এতে হাসপাতালের ১১টি আইসিও শয্যাসহ ১০০ শয্যা, সেন্ট্রাল অক্সিজেন, এসডিওসহ আনুষঙ্গিক সব বিভিন্ন সুবিধা থাকবে। এটি জেনারেল হাসপাতালের কোভিড ইউনিট-২ হিসেবে এটি পরিচালিত হবে। রোস্টার করে এখানে সরকারিভাবে চিকিৎসক, নার্স ও জনবল কাজ করবে। এরই মধ্যে এখানে ২০ জন চিকিৎসককে পদায়ন করা হয়েছে। পর্যায়ক্রমে আরো লোকবল নিয়োগ দেওয়া হবে। চিকিৎসকরা এরই মধ্যে তাদের কর্মস্থলে যোগদান করেছে। হাসপাতালটি একজন সহকারি পরিচালক বা তত্ত্বাবধায়কের অধীনে পরিচালিত হবে।

মেয়র বলেন, ঢাকার পরেই চট্টগ্রামে বেশি মানুষের বসবাস। বন্দরের অবস্থানসহ নানা সমীকরণে চট্টগ্রাম এখন করোনার ‘ডেঞ্জার জোন’। এই পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজন সমন্বিত প্রস্তুতি ও পরিকল্পনা। কিন্তু অনেক ক্ষেত্রে অপরাজনীতি ও স্ট্যান্ডবাজির কারণে পরিস্থিতি আমাদের বাইরে চলে যায়। তাই ইতিবাচক রাজনীতির মাধ্যমে সম্মিলিত প্রয়াসে এই দুর্যোগকালীন সময়কে মোকাবিলা করতে হবে।

উদ্বোধনীতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ, স্বাস্থ্য অধিদফতর চট্টগ্রাম বিভাগের পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর, মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ব্রি. জেনারেল ডা. এস এম হুমায়ুন কবির, চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, প্রাইভেট ক্লিনিক ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. লিয়াকত আলী খান, চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. ফজলে রাব্বি, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক অসিম কুমার নাথ, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, বিএমএ সভাপতি প্রফেসর ডা. মুজিবুল হক খান, সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী, প্রফেসর ডা. মাসুদ আহমেদ উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close