সাতক্ষীরা প্রতিনিধি

  ২২ মে, ২০২০

ঝড়ে গাছের আম মাটিতে মাথায় হাত চাষিদের

ঘূর্ণিঝড় ‘আম্পানের’ আঘাতে সাতক্ষীরায় আমচাষিদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গাছের আম ঝড়ে পড়েছে। অনেক গাছ উপড়ে গেছে। ঝড়েপড়া এসব আমের কোনো ক্রেতা পাচ্ছেন না চাষি ও ব্যবসায়ীরা। করোনা পরিস্থিতিতে একদিকে বিপর্যয় অন্যদিকে ঘূর্ণিঝড় আম্পানে মহাবিপর্যয়ে পড়েছেন কৃষকরা।

সাতক্ষীরার তালা উপজেলার ইসলামকাটি ইউনিয়নের সুজনশাহ গ্রামের মৃত প্রত্যুত কুমার দত্তের ছেলে বুদ্ধদেব দত্ত। আম, লিটুসহ বিভিন্ন কৃষিপণ্য উৎপাদন করেই চলে তার সংসার। তবে ঘূর্ণিঝড়ে তার ২ থেকে ৩ লাখ টাকার আম ঝরে পড়েছে। সেই সঙ্গে লিচু ঝরে ক্ষতি হয়েছে লক্ষাধিক টাকা। কৃষক বুদ্ধদেব দত্ত জানান, বুধবার রাতের ঝড়ে গাছের আম সব ঝরে গেছে। ২ থেকে ৩ লাখ টাকার ক্ষতি হয়ে গেছে। ঝরে পড়া আমের কোনো ক্রেতাও নেই। এসব আম কী করব বুঝতে পারছি না। আম বিক্রির টাকাতেই আমাদের বছরের সংসারের খরচ চলে। কয়েক দিন আগে লিচু গাছের জন্য এক ব্যবসায়ী ৫০ হাজার টাকা দাম বলেছিল কিন্তু বিক্রি করিনি। ভেবেছিলাম আরো বেশি দামে লিচু গাছটি বিক্রি করব। তবে ঝড়ের আম ও লিচু দুটিরই ক্ষতি হয়ে গেল। একটি ঘরও ধসে পড়েছে। এমন চিত্র জেলার সকল মৌসুমি ফল ব্যবসায়ী ও চাষিদের। পাটকেলঘাটা থানা এলাকার আবদুল মতিন, আমাদের ৫০ থেকে ৬০টি আমগাছ রয়েছে। সব গাছের আম ঝড়ে পড়ে গেছে। লক্ষাধিক টাকার ক্ষতি হয়ে গেছে। সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদফতর খামারবাড়ি থেকে জানা গেছে, জেলায় আমচাষি রয়েছে ১৩ হাজার ১০০ জন। চলতি মৌসুমে ৫ হাজার ২৯৯টি বাগানে ৪ হাজার ১১০ হেক্টর জমিতে আমের চাষ হয়েছে। এর মধ্যে হিমসাগর ১৫৫০ হেক্টর, ল্যাংড়া ৫৬৪ হেক্টর আ¤্রপালি ৮৯৯ হেক্টর জমিতে। বাকি জমিতে গোবিন্দভোগ, গোপালভোগ, লতাসহ দেশীয় বিভিন্ন প্রজাতির আম রয়েছে।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদফতর খামারবাড়ির উপপরিচালক নুরুল ইসলাম জানান, জেলায় ২ হাজার ২৭ হেক্টর জমির আমের ক্ষতি হয়েছে। ঘূর্ণিঝড় আম্পানে ১৬ হাজার ২৯৬ মেট্রিক টন আমের ক্ষতি হয়েছে। আমগুলো সব ঝরে পড়েছে। আম চাষি ও ব্যবসায়ীরা মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়েছে। কয়েক দিন পরই আম বাজারজাতকরণের উপযুক্ত হতো। সেই মুহূর্তে ঝড়টি আম ব্যবসায়ী ও চাষিদের কপালে হাত তুলে দিল। আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে ক্ষয়ক্ষতির তালিকা পাঠাচ্ছি। তিনি বলেন, এছাড়া জেলায় সবজি আবাদ হয়েছে ৭ হাজার ২৩৫ হেক্টর জমিতে। এর মধ্যে ২ হাজার ৭২ হেক্টর জমির সবজি সম্পূর্ণরুপে নষ্ট হয়ে গেছে। এসব সবজির মধ্যে রয়েছে পটোল, কলা, পেঁপে, ঝিঙ্গেসহ নানা ধরনের সবজি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close