চট্টগ্রাম ব্যুরো

  ২২ মে, ২০২০

আম্পানের পর চট্টগ্রাম বন্দরের কার্যক্রম পুনরায় সচল

ঘূর্ণিঝড় আম্পান উপকূল অতিক্রমের পর চট্টগ্রাম বন্দরের কার্যক্রম স্বাভাবিক ও সচল হতে শুরু করেছে। বহিঃনোঙরে পাঠানো জাহাজগুলো পুনরায় জেটিতে ফিরিয়ে আনছে বন্দর কর্তৃপক্ষ। আবহাওয়া অফিস সতর্ক সংকেত ৩ নম্বরে নামিয়ে আনার পরপরই গতকাল বৃহস্পতিবার বেলা ১১টা থেকে এ কার্যক্রম শুরু হয়।

চট্টগ্রাম বন্দর সচিব মো. ওমর ফারুক বলেন, আবহাওয়া অফিস সতর্ক সংকেত কমে যাওয়ায় চট্টগ্রাম বন্দরের নিজস্ব অ্যালার্ট তুলে নেওয়া হয়েছে। বন্দরের স্বাভাবিক কার্যক্রম পুনরায় চালু করা হয়েছে।

বন্দর সূত্র জানায়, বহিঃনোঙরে অবস্থানরত বিদেশি থেকে বড় বড় জাহাজগুলোর অভিজ্ঞ পাইলটরা সেই জাহাজ বন্দর চ্যানেল (কর্ণফুলী) দিয়ে জেটিতে নিয়ে আসেন। হ্যান্ডলিং শেষে আবার বহিঃনোঙরে দিয়ে আসেন। জাহাজ আনা-নেওয়ার কাজটি করা হয় জোয়ারের সময়।

বন্দর কর্তৃপক্ষের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলম বলেন, বন্দরের নিজস্ব পাইলটদের ভোরেই কর্মস্থলে নিয়ে আসা হয়। আবহাওয়া অফিস মহাবিপৎসংকেত নামিয়ে ৩ নম্বর দেখাতে বলার সঙ্গে সঙ্গে পাইলটদের জাহাজ আনতে পাঠিয়ে দেওয়া হয়েছে। তিনি জানান, ১২টা ৪৮ মিনিট পর্যন্ত কর্ণফুলীতে জোয়ার থাকবে। এ সময়ের মধ্যে ৬টি কনটেইনারবাহী ও ২টি জেনারেল কার্গোবাহী জাহাজ জেটিতে নিয়ে আসতে পারব আশা করি।

বন্দরের সিসিটি ও এনসিটিতে কনটেইনার হ্যান্ডলিংয়ের দায়িত্বে থাকা সাইফ পাওয়ারটেকের সিইও ক্যাপ্টেন তানভির বলেন, ইয়ার্ড ও জেটিতে কনটেইনার ডেলিভারিসহ স্বাভাবিক অপারেশন চলছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close