নিজস্ব প্রতিবেদক

  ২২ মে, ২০২০

পৌরকর্মীদের ৫ কোটি টাকা দিলেন প্রধানমন্ত্রী

দেশের পৌরসভার কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য ২৫ কোটি টাকা অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন জানান, করোনাভাইরাস পরিস্থিতির কারণে দেশের পৌরসভাগুলোর রাজস্ব আদায় সন্তোষজনক পর্যায় না থাকায় বকেয়া বেতন-ভাতা পরিশোধে গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে এই বরাদ্দ দেওয়া হয়।তিনি বলেন, দেশের ৩২৮টি পৌরসভার ১২ হাজার ৫১৯ জন কর্মকর্তা-কর্মচারী ও আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োজিত ২০ হাজার পরিচ্ছন্নতাকর্মী এই অনুদানের সুবিধা পাবেন।

তিনি বলেন, পৌরসভার যাবতীয় রাজস্ব আয় প্রায় দুইমাস বন্ধ। তার মধ্যে জরুরি সেবা দিতে গিয়ে ব্যয় বেড়েছে। এতে প্রায় সব পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা দেওয়া দুরুহ হয়ে পড়ে। বেতন না পেয়ে দুই মাস পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা মানবেতর জীবনযাপন করেছেন। বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিগোচর হলে তিনি ২৫ কোটি টাকা অনুদান প্রদান করেন।প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় গত ২৬ মার্চ হতে দেশে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সাধারণ ছুটি চলছে।

নানা প্রতিকূলতার মধ্যে ৩২৮টি পৌরসভা তাদের সীমিত সম্পদ নিয়ে করোনা পরিস্থিতি মোকাবিলায় নানা চ্যালেঞ্জ নিয়ে পৌর এলাকায় নিরবচ্ছিন্ন পানি সরবরাহ, পরিচ্ছন্নতা কার্যক্রম, বিদেশ প্রত্যাগতদের কোয়ারেন্টাইন ও জনসাধারণের সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ, মাস্ক বিতরণ, জীবাণুনাশক স্প্রেকরণ, মৃত ব্যক্তির লাশ দাফন, কর্মহীন মানুষের মাঝে ত্রাণ বিতরণে পৌর কর্মচারীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।এছাড়া করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধের পাশাপাশি বর্তমানে ডেঙ্গু নিয়ন্ত্রণে এডিস মশা নির্মূলেও তারা সক্রিয়ভাবে কাজ করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close