প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ মে, ২০২০

বিড়ালে করোনা ভাইরাস...

বিড়াল থেকে খুব সহজেই মানুষের দেহে করোনাভাইরাস ছড়াতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। কী কী মাধ্যমে এ ভাইরাস মানুষের শরীরে প্রবেশ করে এবং মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয় তা জানা সম্ভব না হলে এর প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব নয়। এমনটিই মনে করছেন বিশ্বস্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞরা।

মার্কিন ষুক্তরাষ্ট্রের ‘উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেন, বিড়াল থেকে খুব সহজেই ছড়াতে পারে করোনাভাইরাস!

সম্প্রতি নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনে উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের দুই গবেষক কাওয়া ওকা ও পিটার হফম্যান জানান, ‘একটি বিড়াল থেকে অন্য বিড়ালে খুব দ্রুত ছড়িয়ে পড়তে পারে এ ভাইরাস। তা পর্যায় ক্রমে ছড়াতে পারে মানুষের মধ্যে।’

তারা জানান, গবেষণাগারে তারা তিনটি করোনা আক্রান্ত বিড়ালের সঙ্গে তিনটি সুস্থ বিড়ালকে পাশাপাশি রেখে দেখেছেন। তিন দিনের মধ্যে তিনটি সুস্থ বিড়ালের শরীরেও করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। আর সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো আক্রান্ত বিড়ালের মধ্যে অসুস্থতার কোনো উপসর্গ দেখা যায়নি। উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের ওই দুই গবেষক আরো জানান, বিড়াল এই ভাইরাসের নিঃশব্দ বাহক হতে পারে। ফলে বিড়াল থেকে মানুষের শরীরেও ভাইরাস সংক্রমিত হতে পারে। তবে এখনো এমন কোনো বৈজ্ঞানিক প্রমাণ পাননি তারা। এ বিষয়ে আরো বিস্তর গবেষণা, পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন বলে মনে করছেন তারা। ইউনিভার্সিটি অব উইসকনসিন স্কুল অব ভেটারনিটি মেডিসিনের অধ্যাপক ইশোশিহিরো কাওয়া ওকা জানান, ২০১৬ সালে এইচসেভেনএনটু ইউফ্লুয়েঞ্জায় আক্রান্ত পশুদের চিকিৎসা করতে গিয়ে ওই ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন নিউইয়র্কের অ্যানিমেল শেল্টারের পশু চিকিৎসকরাও। তাই বিড়াল থেকে মানুষের শরীরে ভাইরাস সংক্রমণের আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া যায় না। তথ্যসূত্র : জিনিউজ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close