কারওয়ান বাজার থেকে ছড়াচ্ছে সংক্রমণ

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২০, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে সামাজিক দূরত্ব নিশ্চিতে জোর দিলেও রাজধানীর পাইকারি বাজারে উল্টো চিত্র। অনেকটা ভাগ্যের ওপর ছেড়ে দিয়েই দৈনন্দিন কাজ করছেন সব শ্রেণির ব্যবসায়ী ও সংশ্লিষ্টরা। এতে শুধু রাজধানী নয়, ঢাকার বাইরেও সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্যে দুজন ব্যবসায়ী করোনাভাইরাসে সংক্রমিত হওয়ায় কারওয়ানবাজারের একাংশ লকডাউন করেছে আইনশৃঙ্খলা বাহিনী। তবে সচেতন থেকেই ব্যবসা করার দাবি ক্রেতা-বিক্রেতার। নিরাপত্তা নিশ্চিতে মনিটরিং জোরদারের পরামর্শ বাজার বিশ্লেষকদের।

রাজধানীর কারওয়ানবাজারের শুক্রবার ভোর সাড়ে ৪টা। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে দেশে প্রতিদিনই সংক্রমণ ও মৃত্যুর মিছিল দীর্ঘ হলেও এ যেন ইচ্ছাকৃত সংক্রমিত হওয়ার মিলনমেলা। ক্রেতা-বিক্রেতাদের বেশিরভাগই নিজেদের নিরাপত্তার বিষয়ে উদাসীন। বাজারে কাজ করা একজন শ্রমিক জানান, যদি আল্লাহতায়ালা আমার ক্ষতি দেন তাহলে এমনই হবে। বাজার কমিটির কারো দেখা না মিললেও মনিটরিংয়ে থাকা একজন জানালেন, সচেতনতা বৃদ্ধিতে কাজ করছেন তারা।

বাজার মনিটরিংয়ে দায়িত্ব থাকা একজন জানান, বাজারের ভেতরে যারা মাস্ক পরছেন না। তাদের মাস্ক পরার বিষয়ে বলা হচ্ছে। নিরাপদ দূরত্বে থাকার বিষয়ে বলা হচ্ছে। সংবাদ সংগ্রহে দীর্ঘ ২ ঘণ্টা বাজারে থাকলেও চোখে পড়েনি প্রশাসনের উপস্থিতি। মনিটরিং জোরদার করা ছাড়া এ অবস্থার উন্নতি সম্ভব নয় বলে জানিয়েছেন বাজার বিশ্লেষকরা বলছেন মোহাম্মদ হেলাল উদ্দিন।

তিনি বলেন, ট্রাকগুলো যে পয়েন্ট দিয়ে ঢুকছে, সেখানে ট্রাকগুলো যদি কন্ট্রোল করা যায় এবং কমে কমে ছাড়া যায়। একই সঙ্গে যে ক্রেতারা কিনতে আসবে তাদের যদি কন্ট্রোল করে ছাড়তে পারেন, ভেতরেও যদি লোক সমাগম কম হয় এবং আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর যদি ভেতরে নিরাপদ দূরত্ব নিশ্চিত করতে পারে তাহলেই রক্ষা পাবেন।

 

"