আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ এপ্রিল, ২০২০

বিশ্ব অর্থনীতির ৩ ভাগই গিলছে করোনাভাইরাস

মহামারি থেকে প্রাণ বাঁচাতে বিশ্ববাসী যে অবরুদ্ধ অবস্থা তৈরি করেছে, তা শুষে নিচ্ছে অর্থনীতির প্রাণ, যা পৃথিবীকে ঠেলে দিচ্ছে আরেকটি মহামন্দার দিকে। করোনাভাইরাস সংকট ২০২০ সালে বিশ্বের অর্থনীতিকে ৩ শতাংশ ছোট করে আনবে বলে সতর্কবার্তা দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটি বলছে, ১৯৩০-এর দশকের মহামন্দার পর এমন সংকট বিশ্ব আর দেখেনি। আর এই সংকট যত দীর্ঘায়িত হবে, বিভিন্ন দেশের সরকার ও কেন্দ্রীয় ব্যাংকগুলোকে তত কঠিন পরীক্ষার মধ্যে পড়তে হবে।

চীন থেকে সংক্রমিত এক ভাইরাস বছরের শুরুতে বিশ্বময় ছড়িয়ে পড়ে লাখ লাখ মানুষের প্রাণ হুমকির মধ্যে ঠেলে দেওয়ার সঙ্গে অর্থনীতির জন্যও বড় বিপদের কারণ হয়ে দাঁড়িয়েছে, যার ফলও ভোগ করতে হবে মানুষকেই। ইতোমধ্যে গোটা বিশ্বে ছড়িয়ে লাখ প্রাণের বিনাশ ঘটিয়েছে নতুন করোনাভাইরাস, আক্রান্ত করেছে প্রায় ২০ লাখ মানুষকে। পরিস্থিতি মোকাবিলায় হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, ইতালি, চীন ও জাপানের মতো বিশ্ব অর্থনীতির নিয়ন্ত্রক দেশগুলো।

মানুষের প্রাণ বাঁচানোকে অগ্রাধিকার দিয়ে অবরুদ্ধ অবস্থা তৈরি করেছে প্রায় সব দেশ; তার ফলে যোগাযোগ, কল-কারখানা বন্ধ হয়ে ঘরবন্দি হয়ে পড়েছে দুনিয়ার অর্ধেক মানুষ। ফলে অর্থনৈতিক কর্মকা-ে নেমে এসেছে স্থবিরতা। আর এটাই বিশ্বকে আরেকটি মহামন্দার দিকে ঠেলে দিয়েছে বলে আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা, যার ধারাবাহিকতায় গত মঙ্গলবার আইএমএফের সতর্কবার্তা এলো।

আইএমএফের সর্বশেষ ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকে বলা হয়েছে, এটা এখন স্পষ্ট যে ১৯৩০ এর দশকের মহামন্দার পর সবচেয়ে ভয়াবহ মন্দার সামনে দাঁড়িয়ে পৃথিবী। এটা এক দশক আগের অর্থনৈতিক সংকটকেও ছাপিয়ে যাচ্ছে। এই লকডাউন বিশ্বের প্রবৃদ্ধির রাশ নাটকীয়ভাবে টেনে ধরবে।

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ গীতা গোপীনাথ বলছেন, এই সংকটে বিশ্ব আগামী দুই বছরে ৯ ট্রিলিয়ন ডলার প্রবৃদ্ধি হারাবে, এই অঙ্ক জার্মানি ও জাপানের মতো দুই শিল্পোন্নত দেশের মোট জিডিপির পরিমাণের চেয়েও বেশি। মহামারি ঠেকাতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি ও জাপানের দ্রুত পদক্ষেপের প্রশংসা করেও আইএমএফ বলছে, তারপরও অর্থনীতির ভঙ্গুর দশা কোনো দেশই এড়াতে পারবে না।

আইএমএফ আভাস দিচ্ছে, যদি বছরের দ্বিতীয় ভাগে মহামারি নিয়ন্ত্রণেও আসে, তবুও বিশ্ব অর্থনীতিতে প্রবৃদ্ধি ৫ দশমিক ৮ শতাংশের বেশি হবে না। গ্রেট লকডাউন এখন একটি রূঢ় বাস্তবতা হিসেবে দেখা দিয়েছে নীতি-নির্ধারকদের কাছে, যারা জানেন না এই অবস্থার ইতি কখন টানতে পারবেন, বলেন গীতা গোপীনাথ।

২০২১ সাল নাগাদ অর্থনীতি পুনরুদ্ধারের আশা দেখলেও তিনি বলেন, তবে জিডিপি প্রবৃদ্ধি এই মহামারির গতির চেয়ে অবশ্যই কম হবে। আর তা নির্ভর করবে পরিস্থিতি মোকাবিলার সক্ষমতার ওপর। প্রবৃদ্ধি খারাপ হওয়ার সম্ভাবনাই বেশি এবং হয়তো তাই ঘটবে। গোপীনাথ বলেন, শতাব্দীকাল আগের সেই মহামন্দার পর এই প্রথম বিশ্বের উন্নত ও উন্নয়নশীল দেশগুলো একসঙ্গে মন্দার কবলে পড়তে যাচ্ছে।

আইএমএফের তথ্যানুযায়ী, এক দশক আগের মন্দার পর ২০০৯ সালে বিশ্বে অর্থনীতি শূন্য দশমিক ৭ শতাংশ সংকুচিত হয়েছিল, যা ছিল, মহামন্দার পর সবচেয়ে বেশি ক্ষতি। এবার তা হতে যাচ্ছে ৩ শতাংশ। কোভিড-১৯ মহামারিতে এখন পর্যন্ত সবচেয়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের অর্থনীতি ২০২০ সালে ৬ দশমিক ৫ শতাংশ সংকুচিত হয়ে পড়বে বলে আইএমএফের আশঙ্কা। দেশটিতে বেকারত্বের হার বেড়ে এক লাফে ১০ শতাংশ ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা তাদের। যুক্তরাজ্যের চিত্রও ভিন্ন নয়। এই কাটিয়ে যুক্তরাষ্ট্রের অর্থনীতির মহামারির আগের অবস্থায় ফিরতে দুই বছর লেগে যাবে বলে আইএমএফ মনে করছে। সংস্থাটি বলছে, ২০২১ সালে খানিকটা সামলে নিয়ে যুক্তরাষ্ট্র ৪ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পারে।

চীনের প্রবৃদ্ধির হার কমে ১ দশমিক ২ শতাংশ হতে পারে বলে আইএমএফের আভাস, যা ঘটলে তা হবে ১৯৭৬ সালের পর সর্বনিম্ন। অস্ট্রেলিয়াও ১৯৯১ সালের পর সবচেয়ে খারাপ দশায় পড়বে। করোনাভাইরাস মহামারির যদি কবর না হয়, তা যদি দীর্ঘায়িত হয় কিংবা ২০২১ সালে যদি ফের দেখা দেয়, তবে পৃথিবীকে আরো ভয়াবহ ঝুঁকিতে পড়বে বলে আশঙ্কা আইএমএফের। তাতে বৈশ্বিক জিডিপি প্রবৃদ্ধি আরো ৮ শতাংশ পয়েন্ট কমবে বলে শঙ্কিত তারা। আর তা গরিব দেশগুলোকে যে বড় বিপর্যয়ের সামনে দাঁড় করিয়ে দেবে, তা নিয়েও চিন্তায় আইএমএফ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close