করোনা রুখতে রক্ত পরিশোধক ডিভাইস...

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে গুরুতরভাবে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় রক্ত পরিশোধক ডিভাইস ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জরুরি ক্ষেত্রে কিছু শর্তারোপ করে করোনাভাইরাস রোগীদের চিকিৎসায় এটির ব্যবহার অনুমোদন করেছে। এফডিএর ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এফডিএ বলছে, অনুমোদিত রক্ত পরিশোধক ডিভাইসটি সাইটোকাইনস এবং অন্যান্য প্রদাহজনিত কারণে শ্বাসযন্ত্রের সমস্যায় ভুগছেন তাদের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। এই ডিভাইস রক্ত প্রবাহের মাধ্যমে ক্ষুদ্র সক্রিয় প্রোটিন ফিল্টার করে। এরপর ফিল্টারযুক্ত রক্ত রোগীর দেহে সরবরাহ করে। এতে কোষের প্রতিরোধ ক্ষমতা পুনরায় কাজ করতে শুরু করে এবং দূষিত প্রোটিনগুলো অপসারণ করে।

যে প্রোটিনগুলো অপসারণ করা হয় তারা সাধারণত সংক্রমণের সময় অধিক সক্রিয় হয়ে ওঠে এবং একটি সাইটোকাইন স্ট্রমের সঙ্গে যুক্ত হয়ে কোভিড-১৯ রোগীর শরীরে গুরুতর প্রদাহ, শ্বাসযন্ত্রের ব্যর্থতা, অঙ্গ ব্যর্থতার সৃষ্টি করে রোগীকে দ্রুত মৃত্যুর দিকে পরিচালিত করে।

গত শুক্রবার এফডিএ জানিয়েছে, অনুমোদনটি শুধুমাত্র ১৮ বছর বা তার বেশি বয়সি রোগীদের জন্য। যারা নিশ্চিত কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন এবং গুরুতর শ্বাসযন্ত্রের ব্যর্থতা নিয়ে নিবিড় পরিচর্যা ইউনিট (আইসিইউ) এ ভর্তি আছেন তাদের জন্য।

এফডিএ কমিশনার স্টিফেন এম হ্যান একটি বিবৃতিতে বলেছেন, আজ রক্ত পরিশোধন যন্ত্রের অনুমোদনের সঙ্গে সঙ্গে আমরা রোগের তীব্রতা হ্রাস করতে আইসিইউতে রোগীদের চিকিৎসায় বিকল্প হিসেবে এটা ব্যবহারের অনুমতি দিচ্ছি। এটা রোগীদের দ্রুত সুস্থ হতে সহায়তা করবে।

 

"