টিভিতে করোনার সাক্ষাৎকার!

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের থাবা পড়েছে বিশ্বের প্রায় সব দেশে। করোনার ভয়ে আতঙ্কিত গোটা বিশ্বের মানুষ। এর মধ্যে নানা উদ্ভট কান্ডও ঘটছে অনেক দেশেই। টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠানে অভিনবত্ব ও নতুনত্ব আনতে এবার সরাসরি করোনাভাইরাসের সাক্ষাৎকার নিলেন এক সাংবাদিক! মিসরের একটি টিভি চ্যানেলে সেই সাক্ষাৎকার সরাসরি সম্প্রচারও করা হয়েছে। আর ইউটিউবে ভিডিওটি আপলোড করতেই ভাইরাল হয়ে গেছে।

জাবের আল কারমুতি নামের এক সাংবাদিক মিসরের আল হায়াত চ্যানেলে সম্প্রতি একটি শো শুরু করেছেন। ‘হোয়াট ইজ দ্য টক অ্যাবাউট?’ শিরোনামে শোটি প্রতি সোমবার সম্প্রচারিত হচ্ছে। গেল সপ্তাহের শোতে করোনাভাইরাসের মতো দেখতে একটি মুখোশ পরিহিত এক ব্যক্তি জাবেরের সঙ্গে কথা বলেন। সাক্ষাৎকারে তাকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় অযথা আতঙ্ক ছড়ানো হচ্ছে বলে অভিযোগ করেন ‘মিস্টার করোনাভাইরাস’। তবে তার কারণে যে ক্ষতি হয়েছে, সে জন্য ক্ষমা প্রার্থনাও করেন।

মিসরীয় সাংবাদিক জাবের করোনার কাছে জানতে চান, কীভাবে ভাইরাসের প্রকোপ আটকানো যাবে? উত্তরে করোনা বলেন, ‘পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। ভালো করে বার বার হাত ধুতে হবে। সেই সঙ্গে সিঁড়ির রেলিংয়ের মতো জায়গায় বেশি হাত না লাগাতেও পরামর্শ দিয়েছে প্রতীকী করোনা। তার পরামর্শ, হাঁচি-কাশির সময় মুখ ঠিকভাবে ঢেকে নিতে হবে। যেহেতু এখনো পর্যন্ত কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি, তাই তার সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। আর মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া।

মজার ছলে তৈরি করা এই সাক্ষাৎকারটি এরই মধ্যে নেট দুনিয়ায় ছড়িয়ে পড়েছে। ইউটিউবে এখন পর্যন্ত ১৬ লাখ মানুষ ভিডিওটি দেখেছেন।

 

"