নিজস্ব প্রতিবেদক

  ০৭ এপ্রিল, ২০২০

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৩৩ কোটি টাকা দিল ৩ মন্ত্রণালয়

দেশে করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৩৩ কোটি ১৫ লাখ টাকা অনুদান দিয়েছে তিন মন্ত্রণালয় (নৌ, মৎস্য ও শিল্প)। এর মধ্য নৌপরিবহন মন্ত্রণালয় প্রায় ৩১ কোটি টাকা, মৎস্য ও প্রাণিসম্পদ ১ কোটি ১১ লাখ ৩৫ হাজার টাকা এবং শিল্প মন্ত্রণালয়ের প্রগতি সংস্থা ১ কোটি টাকা দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে করোনা মোকাবিলায় তার ত্রাণ তহবিলে বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান থেকে অনুদান গ্রহণ করেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে গতকাল সোমবার পাঠানো তথ্য বিবরণিতে এ তথ্য জানানো হয়।

করোনা মোকাবিলায় নৌপরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের কাছে ওই অনুদানের চেক প্রদান করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি। এ সময় নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন। নৌপরিবহন মন্ত্রণালয় ও এর আওতাধিন দফতর ও সংস্থাগুলোর কর্মকর্তা-কর্মচারীদের এক দিনের বেতনের সমপরিমাণ অর্থ এবং অনুদান বাবদ ৩০ কোটি ৮৮ লাখ ৮০ হাজার ১১৮ টাকার চেক প্রদান করা হয়।

এদিকে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ১ কোটি টাকা অনুদান দিয়েছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন শিল্পপ্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড (পিআইএল)। বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশন (বিএসইসি)-এর চেয়ারম্যান মো. রইছ উদ্দিন ও প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. তৌহিদুজ্জামান এই সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশনের একটি অটোমোবাইলস সংযোজনকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ১৯৬৬ সাল থেকে বাস, ট্রাক, জিপ, পিকআপ, অ্যাম্বুলেন্স সংযোজন ও বাজারজাত করে আসছে। সম্প্রতি দেশে ডাবলকেবিন পিকআপের চাহিদা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে জাপানের মিতসুবিসি করপোরেশনের কারিগরি সহযোগিতায় প্রগতি ইন্ডাস্ট্রিজ ডাবলকেবিন পিকআপ সংযোজন শুরু করেছে। খুব শিগগিরই জাপানের মিতসুবিসি কোম্পানির প্রতিনিধি এবং শিল্প মন্ত্রণালয়ের প্রতিনিধির উপস্থিতে ডাবলকেবিন পিকআপ সংযোজনের এই স্বয়ংসম্পূর্ণ লাইন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। উদ্বোধনের পর প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড পূর্ণ সক্ষমতায় ডাবলকেবিন পিকআপ সংযোজন ও বাজারজাত করবে।

তাছাড়া মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ১ কোটি ১১ লাখ টাকা অনুদানের চেক হস্তান্তর করছেন। করোনা সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দফতর-অধিদফতরের কর্মকর্তা-কর্মচারী কর্তৃক প্রদত্ত ১ কোটি ১১ লাখ ৩৫ হাজার টাকার অনুদানের চেক হস্তান্তর করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী এবং মৎস্য ও প্রাণিসম্পদ সচিবের অনুপ্রেরণা ও উৎসাহে মন্ত্রণালয়ের আওতাধীন মৎস্য অধিদফতর, প্রাণিসম্পদ অধিদফতর, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন এবং মেরিন ফিশারিজ একাডেমির কর্মকর্তারা বৈশাখী ভাতা ও এক দিনের বেতন মিলিয়ে মোট ১ কোটি ১১ লাখ ৩৫ হাজার টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে অনুদান প্রদান করে। চেক হস্তান্তরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত থেকে অনুদান প্রদানের সঙ্গে সংশ্লিষ্টদের আন্তরিক ধন্যবাদ জানান।

এ প্রসঙ্গে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, করোনা সংকটকালে মানবিক সহায়তা কর্মসূচির জন্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে অনুদান দিতে পেরে আমরা গর্বিত। জাতির এই ক্রান্তিকালে সবার এগিয়ে আসা উচিত। সবাই একসঙ্গে কাজ করলে আমরা এই বৈশ্বিক দুর্যোগ মোকাবিলা করতে পারব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close