নিজস্ব প্রতিবেদক

  ০৭ এপ্রিল, ২০২০

করোনা মোকাবিলায় স্থানীয় সরকারমন্ত্রী

সুশীলসমাজ ও এনজিওর সম্পৃক্ততা জরুরি

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ঢাকা মেট্রোপলিটন শহরে অবস্থিত বিভিন্ন বস্তিতে এনজিওগুলো নানা রকম সেবামূলক কাজ করছে। আমি মনে করি করোনাভাইরাসজনিত চ্যালেঞ্জ মোকাবিলার জন্য সরকারের পাশাপাশি এনজিও এবং সুশীলসমাজের সম্পৃক্ততা জরুরি। গতকাল সোমবার ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ত্রাণ বিতরণ কার্যক্রমে এনজিওগুলোকে সম্পৃক্ত করার লক্ষ্যে রাজধানীর কারওয়ানবাজারে ঢাকা ওয়াসা ভবনে এক সমন্বয় সভায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ঢাকা মেট্রোপলিটন শহরে অনেক প্রতিষ্ঠান করোনা-সংকট মোকাবিলায় কাজ করে যাচ্ছে কিন্তু প্রাতিষ্ঠানিক কোনো ব্যবস্থাপনা নেই। এখানে বসবাসরত নিম্নআয়ের মানুষের কঠিন সমস্যা মোকাবিলার জন্য একটি সমন্বিত উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।

তিনি আরো বলেন, এ জাতীয় সংকট মোকাবিলার জন্য জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে আপৎকালীন একটি রূপরেখা এবং সেটআপ আছে। এখন ঢাকার মেট্রোপলিটন এলাকার জন্য একটি অ্যাকশনপ্ল্যান করা জরুরি।

এ সময় সিদ্ধান্ত নেওয়া হয় ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ড কাউন্সিলরের তত্ত্বাবধানে দশটি করে সাব-কমিটি গঠন করা হবে। প্রতিটি কমিটিতে অন্তত একজন এনজিও প্রতিনিধি থাকবে। কমিটিগুলোর কার্যক্রম যথাযথভাবে সম্পন্ন হচ্ছে কি নাÑ তা প্রয়োজনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মন্ত্রীকে অবহিত করা হবে। সভায় আরো সিদ্ধান্ত হয়, দরিদ্র ও ছিন্নমূল জনগোষ্ঠীকে চাল, ডালসহ বিভিন্ন খাদ্যসামগ্রী যেমন দেওয়া হবে, তেমনি প্রয়োজনে নগদ অর্থও দেওয়া যাবে।

মন্ত্রী মো. তাজুল ইসলামের উদ্যোগে আয়োজিত এ সমন্বয় সভায় উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র মো. আতিকুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এনজিওবিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম আবদুস সালাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান, বাংলাদেশের নেতৃস্থানীয় এনজিও ব্র্যাক, ওয়াটার এইড, ডিএসকে, সাজেদা ফাউন্ডেশন, শক্তি ফাউন্ডেশন এবং ওয়াশ প্রোগ্রামের সঙ্গে যুক্ত এনজিওসমূহ ও ইউএনডিপি বাংলাদেশের প্রতিনিধিরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close