মুন্সীগঞ্জ প্রতিনিধি

  ২৯ মার্চ, ২০২০

বসল ২৭তম স্প্যান

পদ্মা সেতুর ৪০৫০ মিটার দৃশ্যমান

পদ্মা সেতুতে ২৭তম স্প্যান বসানো হয়েছে। গতকাল শনিবার সকালে শরীয়তপুরের জাজিরা প্রান্তে ২৭ ও ২৮ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। এর মধ্যদিয়ে এখন সেতুর ৪ হাজার ৫০ মিটার দৃশ্যমান হলো। পদ্মা সেতুর একাধিক প্রকৌশলী এ তথ্য জানিয়েছেন। সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর জানান, সকাল সোয়া ৯টার দিকে স্প্যানটি বসানো সম্পন্ন হয়েছে। এর আগে শুক্রবার সকালে মুন্সীগঞ্জের মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি ২৭ ও ২৮ নম্বর পিলারের কাছে নিয়ে রাখা হয়।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের জানান, মার্চ মাসে বিকালের দিকে নদীর আবহাওয়া খারাপ থাকে। তাই স্প্যান বসানোর জন্য দুই দিন করে সময় ধরা হয়েছে। একদিনে স্প্যান পিলারের কাছে নেওয়া হবে। পরদিন পিলারে বসানো হবে।

তিনি আরো জানান, এরই মধ্যে মাওয়ার কনস্ট্রাকশন ইয়ার্ডে আরো দুটি স্প্যান এনে রাখা হয়েছে। বর্তমানে ৩৯টি স্প্যান আছে প্রকল্প এলাকায়। সেতুর ৪২টি পিয়ারের মধ্যে ৪১টি পিলারের কাজ শেষ। সর্বশেষ পিলারের কাজ চলছে, আগামী মাসের প্রথম সপ্তাহে তা শেষ হবে। আর পদ্মা সেতুতে ৪১টি স্প্যানের মধ্যে ২৭টি বসানো শেষ হয়েছে।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close