ঢাবি প্রতিনিধি

  ২৮ ফেব্রুয়ারি, ২০২০

প্রাণের বইমেলা

জয়িতা শিল্পীর কাব্যগ্রন্থ ‘রক্তধারায় বঙ্গবন্ধু’

বইমেলার মোড়ক উন্মোচন হলো বঙ্গবন্ধুকে নিয়ে লেখা জয়িতা শিল্পীর (অতিরিক্ত পুলিশ সুপার) কাব্যগ্রন্থ ‘রক্তধারায় বঙ্গবন্ধু’। ৭৭টি কবিতার সমন্বয় এই কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে জোনাকি প্রকাশনী।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের গ্রন্থ উন্মোচন মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করা হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মুনতাসীর মামুন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম বিপিএমসহ (বার) পুলিশের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বইয়ের মোড়ক উন্মোচনকালে আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, আমাদের পুলিশ সদস্যরা কাজের ফাঁকে ফাঁকে সাহিত্য নিয়েও কাজ করছে। এটাকে আমি সাধুবাদ জানাই। পুলিশের সদস্যরাই প্রথম বুলেটটি ছুঁড়েছিল হানাদার বাহিনীর দিকে। এরপর তারা প্রত্যেকটি অস্ত্রাগার মুক্তিযোদ্ধাদের জন্য খুলে দিয়েছিল। মুক্তিযুদ্ধের সময় প্রত্যেকটি পুলিশ লাইন্সে পুলিশ মারা গেছে। মুক্তিযুদ্ধে পুলিশের অবদান অনস্বীকার্য।

তিনি বলেন, পুলিশ বাহিনীর কোনো কর্ম ঘণ্টা নেই। তারা জনগণের জন্য সর্বক্ষণ পরিশ্রম করে। তেমনি একজন কঠোর পরিশ্রমী ও মেধাবী কর্মকর্তা জয়িতা শিল্পী। তার গত বছরের লেখাগুলোতেও বাস্তবতার ছোঁয়া ছিল, এ বছরেও তার ব্যতিক্রম ঘটেনি। তার লেখা দেশপ্রেম ও জঙ্গিবাদ নির্মূলে কার্যত ভূমিকা রাখবে। রক্তধারায় বঙ্গবন্ধু কবি জয়িতা শিল্পীর চতুর্থ কাব্যগ্রন্থ। বইটির প্রচ্ছদ এঁকেছেন শেখ অনিন্দ্যমিন্টু। রাজারবাগে প্রজার পুলিশ নামের একটি প্রবন্ধগ্রন্থ ও মানুষের কথা নামক ছোটগল্পও লিখেছেন জয়িতা শিল্পী। রক্তধারায় বঙ্গবন্ধু কাব্যগ্রন্থ প্রসঙ্গে কবি জয়িতা শিল্পী বলেন, মুজিববর্ষকে সামনে রেখে এই কাব্যগ্রন্থ আমার নিজস্ব চেতনা ও সমাজের প্রতি দায়বদ্ধতার বহিঃপ্রকাশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close