হাসান ইমন

  ২১ ফেব্রুয়ারি, ২০২০

ডিএনসিসি প্রকল্পের অগ্রগতি ৫৫ শতাংশ

সড়ক সংস্কারে বদলে যাচ্ছে আবাসিক-প্রশাসনিক এলাকা

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আবাসিক ও প্রশাসনিক এলাকায় সড়ক, ফুটপাত ও নর্দমা সংস্কারের কাজ চলছে। এরই মধ্যে উত্তরা, নিকেতন, মহানগর প্রজেক্ট ও বনশ্রী আবাসিক এলাকার সড়ক, ফুটপাত ও নর্দমা সংস্কারের কাজ অনেকটা এগিয়ে গেছে। একই অবস্থা প্রশাসনিক এলাকাখ্যাত শেরেবাংলানগর ও আগারগাঁওয়ে। এসব এলাকার প্রতিটি সড়কেই চলছে খোঁড়াখুঁড়ির কাজ। আর চলাচলে কিছুটা ভোগান্তি হলেও উন্নয়নের কাজ চলাতে খুশি স্থানীয়রা। তবে নগরবাসীর দুর্ভোগ লাগবে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করবেন বলে জানালেন ডিএনসিসির কর্মকর্তারা।

সরেজমিনে দেখা গেছে, ডিএনসিসির নিয়ন্ত্রণাধীন এলাকা নগরীর আগারগাঁওয়ে নতুন সড়কের মাধ্যমে বদলে গেছে এলাকার চিত্র। ইসলামিক ফাউন্ডেশন থেকে নির্বাচন কমিশন অফিস পর্যন্ত নির্মিত নতুন এ দৃষ্টিনন্দন সড়কের কাজ শেষ হয়েছে। এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৯ কোটি ২৪ লাখ টাকা। এর দৈর্ঘ্য ৯৩৬ ফুট ও প্রশস্ত ১৫০ ফুট। দৃষ্টিনন্দন এ সড়কে চার লেন। সৌন্দর্যবর্ধনের ফাঁকে ফাঁকে পার্কিং। রাস্তার দুই পাশে রয়েছে ওয়াকওয়ে। লাগানো হয়েছে বিভিন্ন প্রজাতির গাছ। রাস্তার মাঝখানে থাকবে গ্রিন স্পেস। এই প্রথম বাংলাদেশে সাইকেল চালানোর জন্য ২টি লেন তৈরি করা হয়েছে। সড়কটি দৃশ্যমান হওয়ায় আগারগাঁও এলাকার চিত্র একেবারেই বদলে গেছে। এছাড়া এ এলাকায় আরো কয়েকটি সড়কে সংস্কার কাজ চলছে। গত বছরের আগস্টে শুরু হওয়া কাজ আগামী মাসে শেষ হওয়ার কথা রয়েছে। তবে কাজ শেষ হবে কিনা সে বিষয়ে সংশয় রয়েছে। কারণ কাজ শুরু করার আগে এখানে নানা রকম জটিলতা ছিল। তার মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডাম্পিং স্টেশন স্থানান্তর ও অবৈধ বস্তি উচ্ছেদের কারণে কাজ শুরু করতে দেরি হয়। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, কাজ নির্দিষ্ট সময়ের মধ্যেই শেষ হবে। এ ছাড়াও মহানগর আবাসিক এলাকায় সড়কগুলোতে সংস্কার চলছে। মহানগর প্রজেক্টের মধ্যে হাতিরঝিল থেকে হাউজিং রোড, ওয়াপদা রোড, উলন রোডসহ এ এলাকার প্রায় সবকটি রাস্তাতে চলছে খোঁড়াখুঁড়ি। একই অবস্থা নিকেতন, বনশ্রী, উত্তরা আবাসিক এলাকার প্রতিটি সড়কের।

বনশ্রী বি ব্লকে কথা হয় রিকশাচালক রমিজ উদ্দিনের সঙ্গে। তিনি বলেন, এখন রিকশা চালাতে পারছি না ঠিকই। কাজ শেষ হলে আর ঝক্কি ঝামেলা থাকবে না। এই সড়কটির বেহাল অবস্থা ছিল। রিকশা চালাতে খুব কষ্ট হয়েছে। অনেক সময় যাত্রী রিকশা থেকে পড়েও গেছে।

ডিএনসিসি সূত্রে জানা যায়, ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন অঞ্চলের ক্ষতিগ্রস্ত সড়ক, নর্দমা, ফুটপাত নির্মাণ ও উন্নয়নসহ সড়ক নিরাপত্তার প্রকল্প অনুমোদন দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এ প্রকল্পের ভেতর অঞ্চল-১ উত্তরার বিভিন্ন এলাকা, অঞ্চল-৩-এর বনশ্রী, নিকেতন ও মহানগর প্রজেক্ট এলাকা ও অঞ্চল-৫-এর শেরেবাংলানগর ও আগারগাঁও এলাকা। এসব এলাকায় সড়ক ৯১ কিলোমিটার, নর্দমা ১২২ কিলোমিটার, ফুটপাত ৮৩ কিলোমিটার ও ১১ কিলোমিটার মিডিয়ান উন্নয়ন করা হবে। এ প্রকল্পের মেয়াদ শেষ হবে ২০২১ সালে।

সার্বিক বিষয়ে ডিএনসিসির অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও এ প্রকল্পের পরিচালক মো. শরীফ উদ্দিন বলেন, উত্তরা, বনশ্রী, মহানগর প্রজেক্ট ও নিকেতন আবাসিক এলাকায় সড়কের অবস্থা খারাপ ছিল। এ ছাড়া শেরেবাংলানগর ও আগারগাঁও প্রশাসনিক এলাকার রাস্তাগুলোরও একই অবস্থা ছিল। এসব এলাকার সড়ক, ফুটপাত, নর্দমা ও মিডিয়ান উন্নয়নে ৬৯৪ কোটি ৪১ লাখ টাকার একটি প্রকল্প অনুমোদন হয়েছে। টেন্ডার প্রক্রিয়া শেষ হয়ে কাজ শুরু হয়েছে। এরই মধ্যে প্রকল্পটি ৫৫ শতাংশ কাজ শেষ হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হবে বলে আশা করছি।

তিনি আরো বলেন, এরই মধ্যে আগারগাঁও এলাকার সড়ক, ফুটপাত ও নর্দমার কিছু অংশের কাজ শেষ হয়েছে। কাজ শেষ হওয়ায় ওই এলাকার পুরো চেহারাই বদলে গেছে। এছাড়া বিভিন্ন আবাসিক এলাকার সড়ক, ফুটপাত ও নর্দমা সংস্কারের কাজ চলছে। কাজ শেষ হলে আবাসিক এলাকার পুরো চিত্রই বদলে যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close