মিরপুরে দিপু হত্যায় ৯ আসামির যাবজ্জীবন

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

আদালত প্রতিবেদক

রাজধানীর মিরপুরের মাজার রোডে ২৪ বছর আগে দেওয়ান কামাল পাশা ওরফে দিপু হত্যা মামলায় ৯ আসামির যাবজ্জীবন কারাদ-ের নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

যাবজ্জীবন দ-প্রাপ্তরা হলো নাছিম, আবদুল মালেক ওরফে কানা মালেক, জয়নাল আবেদীন, ইকবাল হোসেন ওরফে সেন্টু, জোহরা হক, ইয়াছিন, আবুল হাসেম, দুলাল ড্রাইভার ও মো. সেলিম। গতকাল রোববার ঢাকার ৩ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. মনির কামাল এ রায় দেন। রায় উপলক্ষে কারাগারে আটক একমাত্র আসামি নাছিমকে আদালতে হাজির করা হয়েছিল। রায় ঘোষণা শেষে তাকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়। পলাতক আসামিদের ধরতে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এ ছাড়া প্রত্যেক আসামিকে ২০ হাজার টাকা করে জরিমানা ও অনাদায়ে আরো তিন মাসের কারাদ- দেন ট্রাইব্যুনাল।

১৯৯৬ সালের ১৩ জানুয়ারি রাতে রাজধানীর মিরপুরের দ্বিতীয় কলোনি মাজার রোডের ভিকটিম বন্ধু আলী হোসেন ও শুভর সঙ্গে বিদেশে যাওয়ার বিষয়ে কথা বলছিলেন। এ সময় রাত সাড়ে ৮টার দিকে একটি বেবিট্যাক্সিতে তিনজন অজ্ঞাত যুবক এসে কিছু বুঝে ওঠার আগেই ছুরি দিয়ে দিপুর বুকের নিচে বাম পাশে আঘাত করে। পরে দ্রুত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। ওই ঘটনায় নিহতের বাবা দেওয়ান আবদুর রহমান মিরপুর থানায় একটি হত্যা মামলা করেন।

২০০৩ সালের ২ অক্টোবর সিআইডির ইন্সপেক্টর মো. নাসির উদ্দিন পাইক আসামিদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। রায় ঘোষণার আগে ১৫ জনের সাক্ষ্য গ্রহণ করেন ট্রাইব্যুনাল।

 

"