পার্থ মুখোপাধ্যায়, কলকাতা থেকে

  ১৭ ফেব্রুয়ারি, ২০২০

কেজরির শপথে যাননি মোদি

ভারতের রাজধানী দিল্লিতে মুখ্যমন্ত্রী হিসেবে গতকাল রোবাবার শপথ নিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল। সেখানে আমন্ত্রিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, তবে তিনি এ শপথ অনুষ্ঠানে উপস্থিত হননি। এদিকে দেশটিতে বিরোধী দল শাসিত রাজ্যে চলেছে সিএএ-এনআরসিবিরোধী বিক্ষোভ, কিন্তু তার পরও কেন্দ্র সরকার নিজেদের সিদ্ধান্তে অনড় বলে জানিয়ে দিয়েছেন মোদি। ৯ বছর আগে লড়াইয়ের শুরু, যেখান থেকে করেছিলেন সেখানে অবশ্য পুরোনো সহযোদ্ধাদের অনেকে আর পাশে নেই। আগের দুই দফার শপথগ্রহণের সময় তা-ও আন্না হাজারকে নিমন্ত্রণ জানিয়েছিলেন অরবিন্দ কেজরিওয়াল। এবার সেই রীতি বদলে গেছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণ থাকলেও তিনি আসেননি। ফলে গতকাল রোববার একেবারে আম আদমির মাঝেই শপথ নিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এ সময় তিনি চিরাচরিত সাধারণ পোশাক পরেছিলেন।

গতকাল রোববার বারানসিতে এক সভায় প্রধানমন্ত্রী বলেছেন, জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা রদ থেকে শুরু করে নাগরিকত্ব সংশোধনী বিল পাস করানোর ক্ষেত্রে দেশের মানুষ এ রকম এক সিদ্ধান্তের ব্যাপারে অপেক্ষা করেছিল। দেশের স্বার্থেই ওইসব সিদ্ধান্তে নেওয়া হয়েছে। এদিকে দিল্লির বারানসিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, সারা দুনিয়া থেকে চাপ সত্ত্বেও সিএএ ও ৩৭০ ধারা নিয়ে অনড় সরকার। উল্লেখ্য, এত দিন শাসক দল বিজেপি নেতারা সিএএ নিয়ে সুর চড়ালেও এনআরসি নিয়ে বারবার বিবৃতি দিতে বাধ্য হয়েছে সরকার। বিভিন্ন সভার পাশাপাশি সংসদেও লিখিত বিবৃতি দিয়ে সরকার জানিয়ে দিয়েছে এনআরসি নিয়ে এখনো কোনো চিন্তাভাবনা করছে না সরকার।

এরমধ্যেই একদিকে ভিম আর্মি এবং অন্যদিকে শাহিনবাগের আন্দোলনকারীদের পদযাত্রাকে কেন্দ্র করে উত্তপ্ত দিল্লি। একদিকে চন্দ্রশেখর আজাদের নেতৃত্বে ভিম আর্মির সদস্যরা মান্ডি হাউস থেকে সংসদ পর্যন্ত যাত্রা করে; অন্যদিকে পাঁচ হাজারের অধিক শাহিনবাগ আন্দোলনকারী অমিত শাহর বাসভবন পর্যন্ত মিছিল নিয়ে যাত্রা করে। কয়েক দিন ধরেই খবর ছিল শাহিনবাগের আন্দোলনকারীদের সঙ্গে দেখা করতে চান অমিত শাহ। কিন্তু শনিবার জানিয়ে দেওয়া হয়, স্বরাষ্ট্রমন্ত্রীর এমন কোনো পরিকল্পনা নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close