প্রাণের বইমেলা

কবিতার বইয়ের প্রাধান্য

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

প্রাণের ‘অমর একুশে গ্রন্থমেলা-২০২০’ এর দ্বিতীয় সপ্তাহ পার হয়েছে। আর গ্রন্থমেলার দ্বিতীয় সপ্তাহে এবার মোট নতুন বই প্রকাশিত হয়েছে ২ হাজার ১৯৪টি। এর মধ্যে কবিতার বই প্রকাশ হয়েছে সব থেকে বেশি। ১৪ দিনে মোট কবিতার বই প্রকাশিত হয়েছে ৬৩৭টি।

বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের দেওয়া তথ্য থেকে জানা গেছে, এবার বইমেলায় সব থেকে বেশি প্রকাশ হয়েছে কবিতার বই। তারপর রয়েছে উপন্যাস এবং গল্পের বই। সব থেকে কম প্রকাশ হয়েছে নাটক, অভিধান, রম্য, ধর্মীয়, চিকিৎসা, রচনাবলি এবং রাজনীতিবিষয়ক বই।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এবার মেলায় গল্প ২৯৫টি, উপন্যাস ৩৬৭টি, প্রবন্ধ ১২৩টি, কবিতা ৬৩৭টি, গবেষণা ৪৩টি, ছড়া ৪৬টি, শিশুতোষ ৯১টি, জীবনী ৬৫টি, রচনাবলি ৪টি, মুক্তিযুদ্ধ ৮০টি, নাটক ৯টি, বিজ্ঞান ৪০টি, ভ্রমণ ৩৯টি, ইতাহাস ৪৮টি, রাজনীতি ৪টি, স্বাস্থ্যবিষয়ক ১৪টি, বঙ্গবন্ধু ৭১টি, রম্য ১৪টি, ধর্মীয় ৬টি, অনুবাদ ২৩টি, অভিধান ৫টি, সায়েন্স ফিকশন ৪১টি, অন্যান্য ১২৯টি বই প্রকাশিত হয়েছে।

প্রকাশকরা বলছেন, অন্যবারের তুলনায় এবারে বই প্রকাশের সংখ্যা অনেক বেশি। তবে হিসাব করলে দেখা যায় প্রথম সপ্তাহে বিগত বছরের তুলনায় এবারে নতুন বইয়ের সংখ্যা খুব বেশি নয়।

এবার গ্রন্থমেলায় সোহরাওয়ার্দীর বড় পরিসর সুন্দর ছিমছাম পরিবেশ। শুরু থেকেই মেলায় দর্শনার্থীর সংখ্যা একেবারে কম নয়। প্রথম সপ্তাহে সবসময়ই মানুষের সমাগম কম থাকে মেলায়। তবে এ বছর শুরু থেকেই জমে উঠার আভাস পাচ্ছেন বলে জানিয়েছেন অনেক প্রকাশক।

 

"