পার্থ মুখোপাধ্যায়, কলকাতা থেকে

  ২৩ জানুয়ারি, ২০২০

ভারতে নাগরিকত্ব আইনে স্থগিতাদেশ দেননি সুপ্রিম কোট

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইনে অন্তর্বর্তী স্থগিতাদেশ দেননি সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় সরকারকে নোটিস পাঠিয়ে এ ব্যাপারে চার সপ্তাহের মধ্যে জবাব তলব করেছেন শীর্ষ আদালত। গতকাল বুধবার প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ ১৪৪টি মামলার শুনানি করেছেন। নাগরিকত্ব আইন নিয়ে দায়ের করা পিটিশনগুলোর ভিত্তিতে অন্তর্বর্তী স্থগিতাদেশের নির্দেশ পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ দিতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন আদালত। কেন্দ্রের বক্তব্য শোনার আগে এই আইনে স্থগিতাদেশ দেওয়া হবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন আদালত।

এদিকে শীর্ষ আদালতের এই রায় শুনে মুষড়ে পড়েছেন কলকাতার পার্ক সার্কাসের আন্দোলনকারীরা। উদ্বেগে, উত্তেজনায় রাতভর দুই চোখের পাতা এক করতে পারেননি কেউ। এখন সবার মন খারাপ। আশা ছিল, দেশভর সিএএ-এনআরসিবিরোধী আন্দোলনের জেরে সুপ্রিম কোর্টের রায় তাদের পক্ষে আসবে। এমনই আশায় বুক বেঁধেছিলেন পার্ক সার্কাসের আন্দোলনকারীরা। এরই মধ্যে মঙ্গলবার পার্ক সার্কাসের আন্দোলনকারীদের সঙ্গে এসে দেখা করেছেন মেধা পাটেকর। পার্ক সার্কাসে আন্দোকারীদের মাঝে দাঁড়িয়ে সিএএ-এনআরসি বিরোধিতায় সুর চড়ান তিনি। মেধা পাটেকরের যোগদানে অন্য মাত্রা পায় পার্ক সার্কাসের বিক্ষোভ। কিন্তু শীর্ষ আদালতের রায়ের পর মুষড়ে পড়েছেন সবাই। চোখে-মুখে হতাশার ছাপ স্পষ্ট। প্রসঙ্গত, পার্ক সার্কাসের আন্দোলনকারীরা আগেই জানিয়েছিলেন যে, সুপ্রিম কোর্টের রায় দেখে পরবর্তী পদক্ষেপ নেবেন তারা। এখন এই অবস্থান বিক্ষোভের ১৫ দিন পার হয়ে গেছে। এবার আন্দোলনকারীরা কোন পথে হাঁটেনÑ সেটাই এখন দেখার।

ভারতের অ্যাটর্নি জেনারেল বেণুগোপাল পিটিশনের জবাব দেওয়ার জন্য ছয় সপ্তাহ সময় দেওয়ার জন্য আদালতে আবেদন করেছিলেন। পিটিশনারদের পক্ষে শীর্ষ আইনজীবী কপিল সিবাল আদালতের কাছে আর্জি জানিয়েছিলেন, আপাতত সংশোধিত নাগরিকত্ব আইনের বাস্তবায়ন এবং জাতীয় জনগণনা নিয়ে গতিবিধি স্থগিত রাখা হোক। তবে সেই দাবি খারিজ করে দিয়ে শীর্ষ আদালত বলেছেন, কেন্দ্রের জবাব না শুনে নাগরিকত্ব আইনে স্থগিতাদেশ দেওয়া হবে না। তবে সিবালরা এই বিষয়কে সাংবিধানিক বেঞ্চে পাঠানোর যে আর্জি জানিয়েছিলেন, তা মেনে নেওয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন আদালত। জানানো হয়েছে, চার সপ্তাহে কেন্দ্রের জবাব পাওয়ার পর পঞ্চম সপ্তাহে এ মামলার শিডিউল তৈরির জন্য বৈঠকে বসবে তিন বিচারপতির বেঞ্চ। সংশোধিত নাগরিকত্ব আইন এবং জাতীয় জনগণনায় স্থগিতাদেশ দেওয়া হবে কি না, তা বিচারের জন্য ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ বিষয়টি খতিয়ে দেখবেন। এ ব্যাপারে কোনো হাইকোর্টও যাতে নতুন কোনো মামলা গ্রহণ না করে, সেই নির্দেশও দিয়েছেন সুপ্রিম কোর্ট।

পার্ক সার্কাসের বিক্ষোভস্থলে গোটা মাঠ মনীষীদের ছবিতে ঘিরে ফেলা হয়েছে। আজ ২৩ জানুয়ারি। তাই সব মনীষীর ছবির মধ্যে নেতাজির ছবি রয়েছে মুখ্য ভূমিকায়। এ ছাড়াও গান্ধীজি থেকে আবদুল কালাম, সবার ছবি-ই রয়েছে। কিন্তু কোথাও কোনো রাজনৈতিক নেতানেত্রীর ছবি দেখা যায়নি। রাজনৈতিক রং এড়াতে তারা যে সর্বতোভাবে সচেষ্ট, তা যেন বারবারই তুলে ধরতে চাইছেন কলকাতার সংখ্যালঘু অধ্যুষিত পার্ক সার্কাসের আন্দোলনকারীরা।

এই আন্দোলন, বিক্ষোভের অন্যতম আয়োজক উজমা আলম ক্ষোভ প্রকাশ করে বলেছেন, যে মোদি একসময় তিন তালাক রদ করতে উদ্যোগী হয়েছিলেন। আইন করে ৩ তালাক রদে মুখ্য ভূমিকা নিয়েছিলেন, মহিলাদের কথা ভেবেছিলেন, তার কানে কি মহিলাদের কণ্ঠস্বর পৌঁছাচ্ছে না? আরেক উদ্যোক্তা আসমাত-এ-জমিন বলেছেন, মন ভেঙে গেছে। তবে কিছুতেই পিছপা হবেন না। সুপ্রিম কোর্ট এক মাসের সময়সীমা দিয়েছেন। সবাই ভাবছে, এই দীর্ঘ সময়ে পার্ক সার্কাসের আন্দোলনকারীরা বাড়ি চলে যাবে। কিন্তু তারা বৃহত্তর আন্দোলেনর পথে হাঁটবেন, স্পষ্ট করে দিয়েছেন উদ্যোক্তা আসমাত-এ-জমিন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close