নিজস্ব প্রতিবেদক

  ২০ জানুয়ারি, ২০২০

এডিপি পর্যালোচনা সভায় স্থানীয় সরকারমন্ত্রী

নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষ করতে হবে

ওয়াসা ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের কর্মকর্তাদের উদ্দেশে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ‘নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করতে হবে। কোনো বাধা এলে প্রকল্প এলাকায় গিয়ে কাজ শেষ করবেন। আপনাদের সব ধরনের সহযোগিতা করা হবে। আমরা প্রকল্পগুলো থেকে ফল চাই; যাতে জনগণের সেবা প্রাপ্তি সহজ হয়।’ গতকাল রোববার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর (ডিপিএইচই) এবং ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী ওয়াসার ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি পর্যালোচনা সভায় তিনি এ কথা বলেন।

পর্যালোচনা সভা সূত্রে জানা যায়, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের মোট ৩৮ প্রকল্প রয়েছে। এরমধ্যে ৩৭টি বিনিয়োগ, একটি কারিগরি সহায়তা প্রকল্প। এগুলো ২০১৯-২০ অর্থবছরে বরাদ্দের তুলনায় অগ্রগতি মোট ৩৭ দশমিক ৭০ শতাংশ। এরই মধ্যে জিওবি অর্থায়নে অগ্রগতি ৩৯ দশমিক ১০ শতাংশ। আর সাহায্য প্রকল্পের অগ্রগতি ২৮ দশমিক ৫৯ শতাংশ। উল্লিখিত সময়ে জাতীয় অগ্রগতি ২৬ দশমিক ৩৭ শতাংশ। সিংহভাগ প্রকল্পের আশানুরূপ অগ্রগতিতে মন্ত্রী সন্তোষ প্রকাশ করেন।

এ ছাড়া ঢাকা ওয়াসার মোট আটটি প্রকল্প রয়েছে। এরমধ্যে সাতটি বিনিয়োগ প্রকল্প, একটি কারিগরি সহায়তা প্রকল্প। এগুলো ২০১৯-২০ অর্থবছরে বরাদ্দের তুলনায় অগ্রগতি মোট ২২ দশমিক ৬৯ শতাংশ। জিওবি অর্থায়নে অগ্রগতি ৮ দশমিক ৪১ আর সাহায্য প্রকল্পের অগ্রগতি ৩৩ দশমিক ১১ শতাংশ। চট্টগ্রাম ওয়াসার মোট চারটি প্রকল্প রয়েছে। এরমধ্যে চারটি বিনিয়োগ প্রকল্প। এগুলো ২০১৯-২০ অর্থবছরে বরাদ্দের তুলনায় অগ্রগতি মোট ৮২ দশমিক ৬৭ শতাংশ। জিওবি অর্থায়নে অগ্রগতি ২৪ দশমিক ৫২ আর সাহায্য প্রকল্পের অগ্রগতি ৯৭ দশমিক ৮৬ শতাংশ। খুলনা ওয়াসার মোট একটি প্রকল্প রয়েছে। এরমধ্যে একটি বিনিয়োগ প্রকল্প। প্রকল্পটি ‘খুলনা শহরের পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ প্রকল্প’-এর ভূমি অধিগ্রহণের কাজ শুরু হয়েছে। আর রাজশাহী ওয়াসার মোট চারটি প্রকল্প রয়েছে। এরমধ্যে দুটি বিনিয়োগ প্রকল্প। এই দুটি প্রকল্পের জন্যও জমি অধিগ্রহণের কাজ চলছে। অপেক্ষাকৃত কম অগ্রগতি সম্পন্ন প্রকল্পগুলোর বাস্তবায়ন ত্বরান্বিত করার জন্য মন্ত্রী সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা দেন।

সভায় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমেদ, ডিপিএইচইর প্রধান প্রকৌশলী, ঢাকা, খুলনা, রাজশাহী ওয়াসার এমডি, চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close