লাখ টাকার কৈবল মাছ

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২০, ০০:০০

আসাফুর রহমান কাজল, খুলনা (মাহানগর)

সকাল সাড়ে ৭টার দিকে রূপসা পাইকারি মৎস্যবাজারে মানুষের হাঁকডাক হঠাৎই বেড়ে যায়। অন্যদিনের তুলনায় বাজারে মানুষের সমাগম ছিল বেশি। সবার মধ্যে কোথায়! কোথায়! রব। সবাই যেন কিছু একটা খুঁজছে। কাছে গিয়ে দেখা গেল, একটি সামদ্রিক কৈবল মাছ। ওজন ১৩৭ কেজি। বিক্রি হয়েছে ১ লাখ ৫ হাজার টাকায়।

বাজার কমিটির নির্বাহী পরিচালক মো. রমজান আলী হাওলাদার এ মাছটির প্রথম দাম ডাকেন ৬০ হাজার টাকা। সেই ডাক উঠতে থাকে লাখে। শেষ দাম হয় ১ লাখ ৫ হাজার টাকা। মাছটি গত বৃহস্পতিবার আসে সোহান ফিশে। তখন এ খবর ছড়িয়ে পড়লে। উৎসুক জনতার ভিড় বাড়তে থাকে। অনেকেই সেলফি তুলতে ব্যস্ত সেখানে। গভীর সমুদ্র

থেকে মাছটি রূপসা মৎস্যবাজারে নিয়ে আসেন তালা উপজেলার গোবিন্দ সরকার। তিনি জানান, গত শনিবার এ মাছটি আমাদের জালে ধরা পড়ে। আমার দাদন দেওয়া জেলেদের বেন্টি জালে এ মাছটি ধরা পড়ে। এর আগে আমিও এত বড় কৈভোল মাছ দেখিনি।

উৎসুক জনতার মধ্যে এস এম ইব্রাহিম খলিল, আবু সালাম, মো. সেলিম আহমেদ জানান, প্রতিদিন অনেক মাছ এ বাজারে আসে কিন্তু এ মাছটি অনেক বড়। এ মাছের সঙ্গে অনেকে সেলফি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছাড়ছে। আমরাও স্মৃতি ধরে রাখতে ছবি তুলে রেখেছি।

মাছটির সর্বোচ্চ দরদাতা মো. রমজান আলী হাওলাদার জানান, মাছটি আমরা ৫০ জন মিলে কিনে বাজারে কেটে ভাগ করে নিয়েছি। এ ধরনের মাছ যে কেউ কাটতে পারে না। সে কারণে আমরা নগরীর বড় বাজার থেকে লোক ঠিক করে নিয়ে এসেছি। দুপুর ২টা থেকে মাছ কাটতে শুরু করেন মো. মোতালেব। তিনি জানান, বড় একটা মহিষের সমান এ মাছ। কাটতে অনেক সময় লাগবে।

 

"