নিজস্ব প্রতিবেদক

  ১৭ জানুয়ারি, ২০২০

কর্মশালায় স্থানীয় সরকারমন্ত্রী

পানির অপচয় রোধে সবাইকে সচেতন হতে হবে

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, পানি মানব জীবনের জন্য গুরুত্বপূর্ণ। পৃথিবীতে পানযোগ্য পানির পরিমাণ সামান্য। কাজেই পানি ব্যবহারে এবং এর অপচয় রোধে সবাইকে সচেতন হতে হবে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে ঢাকা ওয়াসার কনফারেন্স সেন্টারের উদ্বোধন এবং ‘ইন্টারন্যাশনাল ট্রেনিং অ্যান্ড রিসার্চ একাডেমি’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ওয়াসার কর্মকর্তাদের উদ্দেশে মো. তাজুল ইসলাম বলেন, জনগণকে পানি সরবরাহের জন্য আপনাদের সব সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে। সুতরাং পানির যথাযথ ব্যবস্থাপনা আপনারা করবেন যাতে পানির অপচয় রোধ করা যায়।

তিনি বলেন, পানির সরবরাহের ক্ষেত্রে আমাদের যথেষ্ট উন্নতি হয়েছে। বর্তমানে ওয়াসার পানি যথেষ্ট নিরাপদ। এখন আমরা সুয়ারেজ সিস্টেমের দিকে নজর দিচ্ছি। সুয়ারেজ সিস্টেম না থাকার কারণে আশপাশের নদীগুলোর বেশি দূষণ হচ্ছে। এরই মধ্যে দাশেরকান্দি পয়ঃশোধনাগারের কাজ শুরু হয়েছে। ঢাকা শহরে শিগগিরই আরো চারটি পয়ঃশোধনাগারের নির্মাণ কাজ শুরু করা হবে।

মন্ত্রী আরো বলেন, পরিবেশকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। আমাদের ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে। আর্সেনিক দূষণ বাড়ছে। বায়ুর মানও ভালো নয়। এজন্য সারা দেশে পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হয়েছে। মুজিববর্ষকে সামনে রেখে পরিচ্ছন্নতা কার্যক্রমে জোর দিয়েছি। আমরা রাস্তাঘাটের ধুলাবালি পরিষ্কার করার জন্য ভ্যাকিউম ক্লিনার ও সুইপিং মেশিন আমদানি করছি। আশা করি এ বিষয়ে এডিবিসহ অন্যান্য দাতা সংস্থা এগিয়ে আসবে।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close