বিশ্ব ইজতেমা দ্বিতীয় পর্ব শুরু আজ

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২০, ০০:০০

নাঈমুল হাসান, টঙ্গী থেকে

তাবলিগ জামাতের তিন দিনব্যাপী বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে আজ শুক্রবার। আগামী রোববার দুপুরে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে সাদপন্থিদের ইজতেমার দ্বিতীয় পর্ব।

ইজতেমায় অংশ নিতে গত কয়েকদিন থেকেই মুসল্লিরা তুরাগতীরে আসতে শুরু করেছেন। বৃহস্পতিবার মুসল্লিদের ঢল আরো বাড়তে থাকে। ইজতেমায় অংশ নিতে ট্রেন, নৌকা, বাসসহ বিভিন্ন যানবাহনে হাজারো মুসল্লি ইজতেমা মাঠে সমবেত হচ্ছেন। তারা জামাতবদ্ধ হয়ে দলে দলে ইজতেমা মাঠের নির্ধারিত স্থানে (খিত্তায়) প্রয়োজনীয় মালামাল ও ব্যাগ নিয়ে অবস্থান করছেন। ইজতেমা ময়দানে মুসল্লি সমাগম হওয়ায় বৃহস্পতিবার বাদ ফজরই বয়ান শুরু হয়েছে। বাদ ফজর মুসল্লিদের উদ্দেশ্যে বয়ান করেন, ভারতের মুফতি শেহজাদ। বয়ানের অনুবাদ করেন, কাকরাইল মসজিদের ইমাম মুফতি আজিম উদ্দিন।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আমির ইঞ্জিনিয়ার ওয়াসেফুল ইসলামের তথ্য মতে, পরিস্থিতি বিবেচনায় ভারতের নিজামুদ্দিন মারকাজের শীর্ষ মুরব্বি মাওলানা সাদ কান্ধলভি এ ইজতেমায় আসবেন না।

তবে নিজামুদ্দিনের পক্ষ থেকে তাবলিগের শীর্ষ মুরব্বি ও আলেমসহ ৩২ সদস্যের একটি প্রতিনিধিদল এরই মধ্যে বিশ্ব ইজতেমায় এসে পৌঁছেছেন। তাদের তত্ত্বাবধানেই পরিচালিত হবে বিশ্ব ইজতেমার এ আসর। এছাড়া বাংলাদেশের ৬৪ জেলা থেকে দ্বিতীয় পর্বের এ ইজতেমায় অংশগ্রহণ করতে আসছেন মুসল্লিরা। তারা জেলাভিত্তিক নির্ধারিত খিত্তায় অবস্থান নিচ্ছেন।

পুলিশ সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকালে ইজতেমাস্থলের আইনশৃঙ্খলা নিয়ে অলিম্পিয়া স্কুল মাঠে পুলিশের এক ব্রিফিং অনুষ্ঠিত হয়। আনোয়ার হোসেন জানান, ইজতেমা মাঠের সার্বিক নিরাপত্তার জন্য র‌্যাব-পুলিশসহ এবার কয়েক হাজারের মতো নিরাপত্তাকর্মী কাজ করবেন। ইজতেমা ময়দান ও তার আশপাশের এলাকাকে তিনটি সেক্টরে ভাগ করা হয়েছে। প্রতিটি সেক্টরে একজন করে পুলিশ সুপারের পদমর্যাদার কর্মকর্তার নেতৃত্বে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাজ করছেন।

বিশেষ বাস ও ট্রেন সার্ভিস : ইজতেমায় মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে সরকারের বিশেষ ব্যবস্থায় ১৬টি ট্রেন ও ৫০টি বিআরটিসির বাস চলাচল করবে। টঙ্গী রেল জংশনের স্টেশনমাস্টার হালিমুজ্জামান জানান, ইজতেমায় আসা মুসল্লিদের সুবিধার্থে আন্তঃনগর ট্রেন টঙ্গী রেল জংশনে থামছে।

বিদেশি মেহমান : প্রতি বছরের মতো এবারও ইজতেমা ময়দানে শতাধিক দেশের বিদেশি মুসল্লি আসবেন বলে ধারণা করা হচ্ছে। ইজতেমা আয়োজক কমিটির মুরব্বি আশরাফ আলী জানান, বিশ্বের অন্তত ১০০টি দেশের ৫ হাজার বিদেশি মেহমান এবারের ইজতেমা ময়দানে অংশ নেবেন। বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত প্রায় ১ হাজার বিদেশি মেহমান এসেছেন।

আগত মুসল্লির মৃত্যু : নরসিংদীর বেলাব থানার সুরুজ মিয়া (৬০) ও গাইবান্ধার ফুলছড়ি থানা এলাকার গোলজার (৪০)। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার মো. মনজুর রহমান জানান, ইজতেমা ময়দানে আসার পথে বুধবার রাত ১১টার দিকে টঙ্গী স্টেশন রোড এলাকায় কাভার্ডভ্যানের সঙ্গে প্রথমে ধাক্কা ও পরে চাপা পড়ে মারা যান মুসল্লি সুরুজ মিয়া। এদিকে একই রাতে টঙ্গী জংশনে ট্রেন থেকে নেমে মালপত্র গুছিয়ে ময়দানে আসার প্রস্তুতি নেয়ার সময় ট্রেনের সঙ্গে ধাক্কা লেগে মারা যান মুসল্লি গোলজার।

তবে সাদপন্থিদের তত্ত্ব¡াবধানে ১৯ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে ৫৫তম বিশ্ব ইজতেমার এবারের আসর।

 

"