নিজস্ব প্রতিবেদক

  ১৪ ডিসেম্বর, ২০১৯

সমুদ্রের মাছ তাজা রাখতে বিষাক্ত রং

ভাতে-মাছে বাঙালি। একসময় মাছ ছাড়া বাঙালির খাওয়া হতো না। কিন্তু আজ সেই বাঙালি মাছ নিয়ে আছে বিপদে। কোনটা ভালো আর কোনটা রং কিংবা ফরমালিন মেশানো তাই নিয়ে পড়ে বিপাকে। এ রকম অবস্থায় অনেকেই মাছ খাওয়া কমিয়েও দিয়েছেন। একশ্রেণির অসাধু ব্যবসায়ী অধিক মুনাফার আশায় সামুদ্রিক মাছকে তাজা দেখাতে মেশানো হচ্ছে বিষাক্ত কাপড়ের রং। কাপড়ে ব্যবহৃত রং পানিতে মিশিয়ে তাতে চুবিয়ে বিক্রির জন্য রাখা হয় বিভিন্ন প্রজাতির সামুদ্রিক মাছ। গত বৃহস্পতিবার দিনগত রাত থেকে গতকাল শুক্রবার ভোর পর্যন্ত রাজধানীর যাত্রাবাড়ী এলাকার মাছের আড়তে অভিযান চালিয়ে এমন প্রমাণ পেয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত।

আদালতের নেতৃত্ব দেওয়া র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, যাত্রাবাড়ীর মাছের আড়তে অভিযান চালানো হয়। এ সময় দেখা যায়, সামুদ্রিক মাছকে সতেজ দেখানোর জন্য কাপড়ে রং পানির সঙ্গে মিশিয়ে তাতে মাছ চুবিয়ে বিক্রির জন্য রাখা হয়েছে। বিষাক্ত রং মেশানো ৪৬০ কেজি পোয়া মাছ জব্দ করা হয়েছে। এ অপরাধে একজনকে এক বছর এবং অপর জনকে ছয় মাস কারাদন্ড দেওয়া হয়েছে।

এছাড়া চাষ ও বিক্রয় নিষিদ্ধ আফ্রিকান মাগুর মাছ বিক্রির অপরাধে তিনজনকে তিন মাস করে কারাদন্ড দেওয়া হয়। জব্দ করা হয়েছে প্রায় ১০ টন আফ্রিকান মাগুর বলেও জানান সারওয়ার আলম। মুনাফালোভী এসব ব্যবসায়ীদের বিরুদ্ধে র‌্যাবের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান র‌্যাবের এই কর্মকর্তা।

যেভাবে চিনবেন মাছ : ফরমালিন দেওয়া মাছের চোখ ভেতরে ঢুকে থাকে। মাছ ফ্যাকাশে দেখা যায়, শরীরে পিচ্ছিল পদার্থ থাকে না। ফুলকা কালচে বর্ণের হয়। মাছের শরীর শুকনো থাকে। মাছের ওপরে মাছি বসে না, মৃত্যুর ভয়ে। অনেক সময় পচা মাছে কৃত্রিম রং মেশানো হয়। এক্ষেত্রে মাছের মুখ, ফুলকা, চোখ, বুকের পাখনা ও পেটের দিকে চকচকে রঙিন দেখলে বুঝবেন এতে রং মেশানো হয়েছে।

রান্না করার পরও এর বিষাক্ততা কমে না। ফরমালিন ও কৃত্রিম রঙ দেওয়া মাছ খেলে কিডনি, লিভার, ফুসফুস, চোখের দৃষ্টিশক্তি নষ্ট হয়ে যায়। এছাড়া বদহজম, পেটের পীড়া, ডায়ারিয়া, গ্যাস্টিক, আলসার, হৃদরোগ, জন্ডিস, শ্বাসকষ্ট, ডায়াবেটিস জনিত রোগও দেখা দিতে পারে। তাই মাছ কেনার আগে অবশ্যই ভালো করে যাচাই-বাছাই করে কেনা উচিত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close