নিজস্ব প্রতিবেদক

  ১৩ ডিসেম্বর, ২০১৯

বিশ্বব্যাংকের সেমিনারে স্থানীয় সরকারমন্ত্রী

মাস্টারপ্ল্যান বাস্তবায়ন হলে ঢাকা হবে আধুনিক নগরী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ‘রাজধানী ঢাকাকে আধুনিক নগরী হিসেবে গড়ে তুলতে হলে সরকারের নেওয়া মাস্টারপ্ল্যান বাস্তবায়ন করতে হবে। এই প্ল্যান বাস্তবায়ন হলে রাজধানীর উন্নয়নের সব কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করা যাবে এবং সবার জন্য একটি বাসযোগ্য আধুনিক নগরী গড়া সম্ভব হবে। এ জন্য রাজধানীতে সুপেয় পানি, পয়োনিষ্কাশন, পানি শোধনাগার, বর্জ্য ব্যবস্থাপনাসহ অনেকগুলো কাজ হাতে নেওয়া হয়েছে। সে কাজগুলো শেষ করতে হলে আমাদের সামনে অনেক প্রতিবন্ধকতা আছে, আছে বড় চ্যালেঞ্জও। তবে বাস্তবায়ন যত কঠিনই হোক, ধাপে ধাপে আমরা সেগুলো বাস্তবায়ন করতে পারব, সেই সঙ্গে নগর জীবনের মানুষের জীবনমান আরো বেশি উন্নত হবে।’ গতকাল বৃহস্পতিবার রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিশ্বব্যাংক আয়োজিত ‘পাথওয়েজ টু ট্রান্সফরম মেট্রো ঢাকা ইন্টু এ লিভেবল, প্রসপারাস অ্যান্ড রেজিলিয়েন্ট মেগাসিটি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

উন্নয়নের কথা উল্লেখ করে এলজিআরডিমন্ত্রী বলেন, ‘ধীরে ধীরে আমাদের উন্নতি হচ্ছে। মাথাপিছু আয় বেড়েছে। সব জায়গায় বিদ্যুৎ পৌঁছে গেছে। গ্রামের মানুষও শহরের মতো সুবিধা পাচ্ছে। এ উন্নয়ন ধরে রাখতে আমাদের আরো কাজ করে যেতে হবে।’

ব্র্যাকের চেয়ারম্যান ও পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) নির্বাহী চেয়ারম্যান হোসেন জিল্লুর রহমানের সঞ্চালনায় এ আলোচনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর ড. মার্সি টেম্বন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভী, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম প্রমুখ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্বব্যাংকের টেকসই উন্নয়ন-বিষয়ক আঞ্চলিক পরিচালক জন রুমি। অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের যে স্বপ্ন অর্থনৈতিক ভবিষ্যৎ নিয়ে, সেটাকে অর্জনের জন্য ঢাকাকে নিয়ে চিন্তা করা খুব জরুরি। তাই সময় এসেছে ঢাকাকে নিয়ে আরো চিন্তা করার।

গতকাল ইউনিসেফ আয়োজিত অপর একটি জাতীয় কর্মশালায় স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ইউনিসেফ দেশের স্যানিটেশন কার্যক্রমে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। মাঠপর্যায় থেকে ছোট ছোট তথ্য-উপাত্ত তুলে এনে আজকে যে রিপোর্ট তারা তৈরি করেছে এবং প্রকাশ করেছে; সেখানে এসডিজির সূচকে উন্নতির কিছু চিত্র পাওয়া যায়; যা আগের অবস্থা থেকে অনেক বেশি উন্নত ও অগ্রসর।

এ সময় নিরাপদ পানি, জনস্বাস্থ্য ও শিশুস্বাস্থ্যের নিরাপত্তায় সরকারের সঙ্গে যৌথভাবে কাজ করার জন্য ইউনিসেফসহ দেশি-বিদেশি এনজিওগুলোকে এগিয়ে আসারও আহ্বান জানান মন্ত্রী।

ইউনিসেফের স্যানিটেশন বাস্তবায়ন সংস্থা ওয়াশব্যাট সারা দেশের বিভাগীয় শহরগুলোতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের সঙ্গে যৌথভাবে কর্মশালার আয়োজন করেছে। রাজধানীর র‌্যাডিসনব্লুতে সংস্থাটি তারই ধারাবাহিকতার অংশ হিসেবে সরকারের সঙ্গে যৌথভাবে জাতীয় কর্মশালার আয়োজন করে। এতে অন্যদের মাঝে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হেলাল উদ্দিন আহমেদ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী সাইফুর রহমান। এ ছাড়া উইনিসেফের কান্ট্রি ডিরেক্টর টমোহোজমি এবং ওয়াশব্যাটের পরিচালক দারা জনসন প্রকাশিত রিপোর্টের ওপর বিশদ বক্তব্য তুলে ধরেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close