নিজস্ব প্রতিবেদক

  ১১ ডিসেম্বর, ২০১৯

সেমিনারে স্থানীয় সরকারমন্ত্রী

প্রতিটি গ্রামকে তৈরি করা হবে পরিকল্পিত কমিউনিটি ভিত্তিক

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ‘আমার গ্রাম-আমার শহর’ এ লক্ষ্যকে সামনে রেখে প্রতিটি গ্রামকে কমিউনিটি ভিত্তিক গ্রাম হিসেবে তৈরি করা হবে। যেখানে পরিকল্পিতভাবে আবাসিক এলাকা, শিক্ষাপ্রতিষ্ঠান, সুয়ারেজ সিস্টেম, বর্জ্য ব্যবস্থাপনা ও উন্নত যোগাযোগ ব্যবস্থা থাকবে। সে আলোকে কাজ করে যাচ্ছে সরকার।

গতকাল মঙ্গলবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশের হলরুমে, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটি আয়োজিত ‘স্মার্ট সিটি ইনিশিয়েটিভ ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

মো. তাজুল ইসলাম বলেন, আরো ১০ বছর আগে গ্রামে ব্যক্তিগত গাড়ি ছিল হাতেগোনা কয়েকটা। তখন আমাদের আয় ছিল মাত্র ৫০০ ডলার। এখন ২ হাজার ডলারের কাছাকাছি মাথাপিছু আয়। আর কিছু বছর পর আমাদের আয় যখন ৬ হাজার ডলার হবে তখন গ্রামের বিত্তশালী প্রতিটি পরিবারের ব্যক্তিগত গাড়ি থাকবে। গ্রামের মানুষের ব্যক্তিগত গাড়ির পরিমাণ বাড়লে গ্রামেও ট্রাফিক জ্যাম হতে পারে। আমরা সেই আলোকেই গ্রামীণ যোগাযোগব্যবস্থা গড়ে তুলছি।

তিনি বলেন, ঢাকা শহর একটি অপরিকল্পিত নগরী। যেখানে যোগাযোগের জন্য মাত্র ৭ শতাংশ জায়গা রাখা হয়েছে। এই অল্প জায়গার কারণে ইচ্ছা থাকা সত্ত্বেও ট্রাফিক ব্যবস্থার উন্নতি করা যাচ্ছে না। কারণ সড়কে গাড়ির সংখ্যা প্রচুর বেড়েছে। গাড়ির পাশাপাশি শহরে মানুষের সংখ্যাও বাড়ছে। কিন্তু সে অনুযায়ী যোগাযোগব্যবস্থার উন্নতি করা যায়নি।

বিশেষ অতিথির বক্তব্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, ঢাকা শহরকে স্মার্ট নগরী গড়তে আমরা কাজ শুরু করেছি। এরই মধ্যে আমরা ‘নগর অ্যাপস’ নামক একটি সফটওয়্যার তৈরি করেছি। যার মাধ্যমে এখন ৭ শতাংশ মানুষ অনলাইনে কর পরিশোধ করছে। আগামী দুই বছরের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন নগরবাসীরা ঘরে বসে অনলাইনে ট্যাক্স পরিশোধ করতে পারবেন।

তিনি আরো বলেন, ‘নগর অ্যাপস’-এ কিছু বিষয় যোগ করা হচ্ছে। এখানে প্রত্যেক বাজারের পণ্যের মূল্য তালিকা সংযোজন করা হবে। দ্বিতীয়ত, ঢাকা শহরের পরিবহনগুলোয় অনলাইন টিকিট সিস্টেমে আনা হবে। এরই মধ্যে ঢাকার চাকা ও গুলশান চাকাকে এর আওতায় আনার প্রক্রিয়া চলছে। পরে শহরের পরিবহনগুলো এর আওতায় আনা হবে। তৃতীয়ত, ডাস্টবিনে ময়লা ভরাট হয়ে আশপাশে ছড়িয়ে পড়ছে। এমন দেখা দিলে সঙ্গে সঙ্গে ছবি উঠিয়ে এই অ্যাপসে দিলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া ৩৩৩ হটলাইন চালু করা হয়েছে। যার মাধ্যমে নাগরিকদের কোনো সহযোগিতা, পরামর্শ ও অভিযোগ করতে পারবেন। তবে সব বিষয়ের মূল হলো মানুষকে সচেতন হতে হবে।

সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. হোসেন মনসুর। সেমিনারে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটির সদস্য সচিব প্রকৌশলী মো. আবদুস সবুর।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব ডিজিটাল বিশ^বিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মুনাজ আহমেদ নুর, বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. হাবিবুর রহমান ও আইইইই বাংলাদেশ সেকশনের সভাপতি সেলিয়া শাহনাজ।

এর আগে গতকাল সকালে স্থানীয় সরকার ইনস্টিটিউট আয়োজিত পরিচালনা বোর্ডের ৫২তম সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম প্রধান অতিথির বক্তব্যে বলেন, জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে স্থানীয় সরকার সংশ্লিষ্ট ব্যক্তিদের দক্ষতা বৃদ্ধিতে অবদান রাখছে। এনআইএলজিতে অনুষ্ঠিত এ প্রশিক্ষণগুলোর ইম্প্যাক্ট এসেসমেন্ট করতে হবে এবং প্রশিক্ষণের পাশাপাশি গবেষণায় গুরুত্ব দিতে হবে।

এ সভায় আরো উপস্থিত ছিলেন জাতীয় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের ডিজি তপন কুমার কর্মকারসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close