প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৪ নভেম্বর, ২০১৯

নানা আয়োজনে হুমায়ূন আহমেদের জন্মদিন উদযাপিত

নানা আয়োজনে শ্রদ্ধা ও ভালোবাসায় উদযাপন করা হলো প্রয়াত নন্দিত কথাসাহিত্যিক ও নাট্যকার হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন। গাজীপুর সদর উপজেলার পিরুজালীর নুহাশ পল্লীসহ দেশের বিভিন্ন স্থানে গতকাল এসব কর্মসূচি পালন করা হয়। প্রতিনিধিদের পাঠানো রিপোর্টÑ

গাজীপুর : গত মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে নুহাশ পল্লীতে ৭৭১টি মোমবাতি প্রজ্বালন করা হয়। গতকাল বুধবার সকালে হুমায়ূন আহমেদের কবরে অর্পণ করা হয় পুষ্পস্তবক। হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন তাদের দুই ছেলে নিষাদ ও নিনিতকে নিয়ে হুমায়ূন আহমেদের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় এখানে ফাতেহা পাঠ ও মোনাজাত করা হয়।

কবর জিয়ারত শেষে মেহের আফরোজ শাওন সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি জানান, হুমায়ূন আহমেদ তার মায়ের স্বপ্লপূরণের জন্য কিশোরগঞ্জের কেন্দুয়া উপজেলার কুতুবপুরে একটি মাধ্যমিক স্কুল প্রতিষ্ঠা করেছিলেন। হুমায়ূন আহমেদের প্রতিষ্ঠা করা শহীদ স্মৃতি বিদ্যাপীঠটি ২০১৯ সালে নি¤œমাধ্যমিক পর্যন্ত এমপিওভুক্ত হয়েছে। এর জন্য তিনি সরকারকে কৃতজ্ঞতা জানান।

এ ছাড়া নুহাশ পল্লীর বৃষ্টিবিলাসে ভাস্কর আসাদুজ্জামান খানের মুক্তিযুদ্ধবিষয়ক চতুর্থ একক শিল্পকর্ম প্রদর্শনী হয়। এ প্রসঙ্গে ভাস্কর আসাদুজ্জামান খান বলেন, ‘স্যার একজন মুক্তিযোদ্ধার সন্তান। আজ স্যারের ৭১তম জন্মবার্ষিকী। তাই গাছের শেকড় দিয়ে তৈরি ৭১টি মুক্তিযুদ্ধবিষয়ক ভাস্কর্য দিয়ে এই প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে।’

এদিকে সকালে থেকেই বিপুলসংখ্যক হুমায়ূন আহ?মে?দের ভক্তরা নুহাশ পল্লী?তে আ?সতে দেখা গেছে। তারা হুমায়ূন আহ?মে?দের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

মানিকগঞ্জ : মানিকগঞ্জের সাংস্কৃতিককর্মী এবং সাহিত্যানুরাগীদের নিয়ে গতকাল শহরের খালপাড় টেক্সাস কফি হাউসে ‘সাহিত্য আড্ডা’র আয়োজন করে শিল্প-সাহিত্যবিষয়ক পত্রিকা বিচ্ছুরণের পাঠক সমাবেশ। মানিকগঞ্জ মহিলা কলেজের শিক্ষক মো. মহিদুর রহমান মহিদের সভাপতিত্বে আড্ডার প্রধান অতিথি ছিলেন ‘বিচ্ছুরণ’ উপদেষ্টা সাংস্কৃতিক ব্যক্তিত্ব ইকবাল হোসেন কচি।

গৌরীপুর (ময়মনসিংহ) : ময়মনসিংহের গৌরীপুরে ‘ হুমায়ূন আহমেদ স্মৃতি পরিষদ’র উদ্যোগে গতকাল বুধবার পৌর শহরের গোহাটা এলাকায় কেক কাটা হয়। পরে হুমায়ূনভক্তরা মাদককে লালকার্ড দেখিয়ে দেশকে মাদকমুক্ত করার আহ্বান জানান। এ সময় গৌরীপুর জংশন হয়ে চলাচলকারী একটি আন্তনগর ট্রেনের নাম হুমায়ূন আহমেদের নামে নামকরণের দাবি জানানো হয়।

কেন্দুয়া (নেত্রকোনা) : নেত্রকোনার কেন্দুয়া প্রেস ক্লাবে কেক কেটে হুমায়ূন আহমেদের জন্মদিন পালন করা হয়। হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদ ও চর্চা সাহিত্য আড্ডার যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close