নিজস্ব প্রতিবেদক

  ১২ নভেম্বর, ২০১৯

মন্ত্রিসভায় পিপিপি সংশোধন আইনের খসড়া অনুমোদন

সংসদ সদস্য বাদলের মৃত্যুতে শোক

বিদ্যমান আইনে সরকার টু সরকার প্রকল্প গ্রহণ এবং তা বাস্তবায়নের বিধান রেখে ‘বাংলাদেশ সরকারি-বেসরকারি অংশীদারত্ব (সংশোধান) আইন-২০১৯’-এর খসড়ার চূড়ান্ত নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এ ছাড়া চট্টগ্রামের সংসদ সদস্য মইনউদ্দীন খান বাদলের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করেছে মন্ত্রিসভা। মন্ত্রিসভা বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সভার শুরুতে বিবিধ আলোচনায় জাতীয় সংসদের চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য, অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান, বিশিষ্ট রাজনীতিবিদ, বীর মুক্তিযোদ্ধা মইনউদ্দীন খান বাদলের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে।তিনি বলেন, জনগণের জীবনমান উন্নয়ন, আর্থসামাজিক অগ্রগতি ত্বরান্বিত করা এবং অবকাঠামো গড়ে তোলার লক্ষ্যে দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার মধ্য দিয়ে বেসরকারি খাতের সঙ্গে অংশীদারত্ব সৃষ্টির লক্ষ্যে ‘বাংলাদেশ সরকারি-বেসরকারি অংশীদারত্ব আইন-২০১৫’ তথা ‘পিপিপি আইন’ প্রণয়ন করা হয়।

সচিব বলেন, পিপিপি আইন, ২০১৫তে জিটুজি প্রকল্পের কোনো বিধান ছিল না। কিন্তু পিপিপি আইন, ২০১৫ প্রবর্তিত হওয়ার পর সরকার বিভিন্ন দেশের সঙ্গে সমঝোতার ভিত্তিতে পিপিপি প্রকল্প (জিটুজি পিপিপি) বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করে।

তিনি বলেন, ইতোমধ্যে ‘পলিসি ফর ইমপ্লিমেন্টিং পিপিপি প্রজক্টস থ্রু গভর্নমেন্ট টু গভর্নমেন্ট (জিটুজি) পার্টনারশিপ-২০১৭’-এর আওতায় জাপান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া এবং দুবাইয়ের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। অন্যান্য দেশও এই প্রক্রিয়ায় প্রকল্প গ্রহণে আগ্রহ প্রকাশ করেছে। এর পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষ কতৃক জিটুজি প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের বিষয় অন্তর্ভুক্তকরণের লক্ষ্যে প্রস্তাবিত আইনের ৮ ধারায় ২ (৬ক), ১৩ (৩) এবং ১৩ (৪) উপধারা সংযোজন করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close