গান্ধী পরিবারের নিরাপত্তা কমল

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৯, ০০:০০

পার্থ মুখোপাধ্যায়, কলকাতা থেকে

ভারতের গান্ধী পরিবারের নিরাপত্তা কমানো হলো। এবার থেকে আর স্পেশাল প্রোটেকশন গ্রুপ বা এসপিজি ক্যাটাগরির নিরাপত্তা পাবেন না সোনিয়া, রাহুল এবং প্রিয়াঙ্কা গান্ধী। তার বদলে শুধু জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তাই বহাল থাকবে তাদের জন্য। এই সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা শিগগিরই করা হতে পারে। কেন্দ্রীয় সরকার সূত্রে এসব কথা জানা গেছে। সূত্র জানায়, এসপিজি নয়, এবার থেকে গান্ধী পরিবারের নিরাপত্তায় থাকবে সিআরপিএফ।

নিরাপত্তা সংক্রান্ত খুঁটিনাটি খতিয়ে দেখেই সম্প্রতি এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ ব্যাপারে এখন পর্যন্ত সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও কংগ্রেসকে কিছু জানানো হয়নি বলে গান্ধী পরিবার থেকে জানা গেছে।

অন্যদিকে, নোটবন্দির তিন বছর পূর্তিতে নরেন্দ্র মোদি সরকারের সিদ্ধান্তকে অর্থনীতির ক্ষেত্রে সন্ত্রাসবাদী হামলা তকমা দিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তার অভিযোগ, ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের এখন পর্যন্ত বিচার হয়নি। ২০১৬ সালের ৮ নভেম্বর সেই সময় চালু ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল শুক্রবার সেই ঘটনার তৃতীয় বার্ষিকীতে রাহুল গান্ধী টুইট করেছেন, ‘তিন বছর হয়ে গেল নোটবন্দি সন্ত্রাস হামলার, যা দেশের অর্থনীতিকে ধ্বংস করেছে, বহু মানুষের প্রাণহানি ঘটিয়েছে, কয়েক লাখ ক্ষুদ্র ব্যবসা মুছে দিয়েছে এবং কোটি কোটি ভারতবাসীকে কর্মহীন করেছে।’

"