শিশুদের পদচারণে মুখর লিট ফেস্ট

‘হাসিনা : আ ডটার’স টেল’ আকর্ষণের কেন্দ্রে

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

সাহিত্যের প্রশ্ন-উত্তরের আড্ডায় প্রাণবন্ত হয়ে ওঠে ঢাকা লিট ফেস্টের প্রথম দিন। আর দ্বিতীয় দিনে বাংলা একাডেমি প্রাঙ্গণ মুখর হয়ে ওঠে সাংবাদিক, সাহিত্যিক ও নানা বয়সি শিশুদের পদচারণে আর আড্ডায়। গতকাল শুক্রবার উৎসবের দ্বিতীয় দিনের বিশেষ আকর্ষণ ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্মিত ডকুফিল্ম ‘হাসিনা : আ ডটার’স টেল’। এটি ২০১৮ সালের বাংলা পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র, যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনের ওপর ভিত্তি করে নির্মিত। এই চলচ্চিত্রে শেখ হাসিনাকে স্বভূমিকায় নামচরিত্রে এবং তার বোন শেখ রেহানাকে তার স্বভূমিকায় দেখা যায়। ১৯৭৫ সালে শেখ হাসিনার পিতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের বেশির ভাগ সদস্যের হত্যাকান্ডের সঙ্গে জড়িত বিষয়ের উল্লেখ রয়েছে। এছাড়া বাংলা একাডেমির কবি শামসুর রহমান সেমিনার কক্ষে ‘ইনইকুয়ালিটি : অল দ্য রেজ’ শীর্ষক অধিবেশনে সাহিত্যের আড্ডায় অংশ নেন ব্রাজিলের লেখক মারিয়া ফিলোমেনা, সিঙ্গাপুরের সাংবাদিক ও লেখক জেমস ক্র্যাবট্রি, ব্রিটিশ লেখক কেনান মালিক এবং নেদারল্যান্ডসের লেখক আরনেস ভেনডার কয়েস্ট। এটি সঞ্চালনা করেন ভারতীয় সাংবাদিক প্রিয়াঙ্কা দুবে। ব্রাজিলের লেখক মারিয়া ফিলোমেনা বলেন, নব্বই দশকের শুরুতে ব্রাজিলে অসমতা শুরু হয়। ঐতিহাসিক প্যারাগুয়ের যুদ্ধে সৈনিকের বেশে দাসদের ব্যবহার করা হয়েছিল। পরবর্তী সময়ে সেই দাসরা দীর্ঘদিন কারাগারে ছিলেন। কারাগার থেকে বের হয়ে আসার পর তাদের জন্য কোনো সমাজ ছিল না। যে রাজনীতির কারণে তাদের কারাগারে যেতে হয়েছিল, সেই রাজনীতিবিদরা তাদের গ্রহণ করেননি।

তিনি বলেন, আমার মতে, ব্রাজিল এই সময়ে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ। বড় একটি দুর্নীতির ঘটনায় ব্রাজিলের রাষ্ট্রপতি এখনো কারাগারে। তার সঙ্গে আরো চারজন গভর্নর অভিযুক্ত।

সিঙ্গাপুরের সাংবাদিক ও লেখক জেমস ক্র্যাবট্রি বলেন, বছর কয়েক আগে আমি ‘দ্য বিলিয়নিয়ার রাজ’ বইয়ের জন্য মুকেশ আম্বানির সাক্ষাৎকার নেই। মুম্বাই বিমানবন্দরে নামার পর আমার গাড়িচালক আমাকে তার বাড়িতে নিয়ে যান। বাড়ির কাছে গিয়ে গাড়িচালক উচ্ছ্বসিত হয়ে বললেন, ‘এটিই সেই বাড়ি।’ একজন বিত্তবানের বাড়ির মূল্য ২ হাজার কোটি টাকা। বাড়ি বললেও ভুল হবে, সেটা একটি কলোনি। পশ্চিমা দেশগুলোতে কখনো বিত্তশালীর এ রকম বাড়ি দেখা যায় না।

ব্রিটিশ লেখক কেনান মালিক বলেন, অসমতা কোনো সমাজই মেনে নিতে পারে না। সমাজে অসমতা বেড়ে গেলে, তা আর সমাজের মতো আচরণ করে না।

নেদারল্যান্ডসের লেখক আরনেস ভেনডার কয়েস্ট বলেন, যে সমাজ অসমতা দূরীকরণের আলো জ্বালায়, সেটি ভালো সমাজ। সব সমাজের এ রকম গুণ থাকে না।

সকালের শুরুতেই একাডেমির নজরুল মঞ্চে গিয়ে দেখা যায় শিশুদের ভিড়। ‘ওয়ার্ল্ড অব ফ্যান্টাসি’ শিরোনামের এ আয়োজনে বিশ্বের নানা শহরে শিশুদের বিনোদনের ভিন্ন ভিন্ন মাধ্যমগুলোর সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়। এর পাশাপাশি এখানে শিশুরা বিভিন্ন ধরনের পেপার কাটিং ও ছবি আঁকা শেখে। অনেক শিশুকে বিভিন্ন বইয়ের স্টলে ঘুরে বেড়াতে দেখা যায়। সেখানে তারা খুঁজে নিচ্ছে নিজেদের পছন্দের বই। পরিচিত হচ্ছে বিশ্বসাহিত্যের সঙ্গে। তাদের উৎসাহ জুগিয়ে চলেছে বিদেশি লেখক-শিল্পীরা।

লিট ফেস্টে শিশুদের বিভিন্ন আয়োজনসহ ছিল বিশ্বনন্দিত লেখক, শিল্পীদের সেশন। সেগুলোতে আলোচিত হবে সাহিত্যসহ বর্তমান বিশ্ব ও বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে। এবারের সাহিত্য উৎসবে পাঁচটি মহাদেশের ১৮টি দেশ থেকে শতাধিক বিদেশি ও দুই শতাধিক বাংলাদেশি সাহিত্যিক, লেখক, বুদ্ধিজীবী, গবেষক, সাংবাদিক, রাজনীতিক অংশ নিচ্ছেন।

বিদেশিদের দলে থাকছেন বাংলাদেশি বংশোদ্ভূত বুকার মনোনয়নপ্রাপ্ত ব্রিটিশ লেখিকা মনিকা আলী, ভারতীয় লেখক, রাজনীতিক শশী থারুর, কথাসাহিত্যিক উইলিয়াম ডালরিম্পল, পশ্চিমবঙ্গের লেখক শংকরসহ আরো অনেকে। থাকছেন বাংলাদেশের জনপ্রিয় কথাসাহিত্যিক শাহীন আখতার, সৈয়দ মনজুরুল ইসলাম, আসাদ চৌধুরী, রুবী রহমান, সেলিনা হোসেন প্রমুখ। এ উৎসব আজ শেষ হচ্ছে।

"