চট্টগ্রাম (রাউজান) প্রতিনিধি

  ০৯ নভেম্বর, ২০১৯

বিষ মাখানো খাবার দিয়ে পাখি হত্যা

চট্টগ্রামের রাউজান উপজেলায় ভাতের সঙ্গে বিষ মিশিয়ে ৬০-৭০টি পাখি মেরে ফেলা হয়েছে। উপজেলার পৌর এলাকার ২ নম্বর ওয়ার্ডের গহিরা মোবারকখিল গ্রামে গতকাল শুক্রবার সকালে পাখিগুলোকে হত্যা করা হয়।

মারা যাওয়া পাখিগুলোর মধ্যে আছে বক, শালিক, ময়না ও কাক। এ ঘটনায় জড়িত সন্দেহে স্থানীয় এক কিশোরকে আটক করা হয়েছে। স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, গ্রামের জামতল এলাকার গাছগুলোতে প্রায় প্রতিদিনই প্রচুর পাখি জমায়েত হয়। স্থানীয়রা পাখিগুলোকে রুটিসহ নানা ধরনের খাবার দিতেন। শুক্রবার ভোরে বক শিকারের উদ্দেশ্যে ওই কিশোরসহ কয়েকজন দুর্বৃত্ত ভাতের সঙ্গে বিষ মিশিয়ে পাখিদের খেতে দেয়। এর কিছুক্ষণ পরই পাখিগুলো একে একে মাটিতে লুটিয়ে পড়ে। এ সময় এলাকার বিভিন্ন ঘরের ছাদে, পুকুরে ও বিলে ৬০-৭০টি পাখি মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়।

আটক ওই কিশোর জানায়, বক শিকার করতে চার-পাঁচজন বন্ধু মিলে ভাতের সঙ্গে বিষ মিশিয়ে পাখিদের খেতে দিয়েছিল। সেই ভাত খেয়ে বকের সঙ্গে অন্য পাখিগুলোও মারা যায়। রাউজান পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও প্যানেল মেয়র বশির উদ্দিন খান প্রতিদিনের সংবাদকে বলেন, কিশোর ছেলেরা এ কাজ করেছে। এ ঘটনায় আটক কিশোরের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবে প্রশাসন। রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জোনায়েদ কবির বলেন, ‘ঘটনাটি কেউ আমাকে জানায়নি। খবর নিয়ে ব্যবস্থা নেওয়া হবে। পাখি নিধন দন্ডনীয় অপরাধ। যারা এ ঘটনা ঘটিয়েছে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close